জাতীয়, আইন ও কানুন

বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষ: নিহতের পরিবারকে ৫ লাখ করে টাকা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ২৫শে জুলাই ২০২১ ০৩:৩৩:১৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত সাতজনের পরিবারকে পাঁচ লাখ টাকা করে দিয়েছে এস আলম গ্রুপ।  

নিহতদের পরিবারকে টাকা দেয়া সংক্রান্ত প্রতিবেদন বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে দাখিল করা হয়েছে। এস আলম গ্রুপের আইনজীবী মোহাম্মদ আরশাদুর রহমান এ প্রতিবেদন দাখিল করেন। এ সময় ওই ঘটনায় ডিসি ও এসপির নেতৃত্বে গঠন করা দুটি তদন্ত কমিটির প্রতিবেদন আদালতে দাখিল করার জন্য সময় চেয়ে আবেদন করেছেন রাষ্ট্রপক্ষ।

এর আগে, গত ৪ মে চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহতদের প্রত্যেক পরিবারকে আপাতত ৫ লাখ টাকা করে দিতে এস আল গ্রুপের প্রতি নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন। ৬টি মানবাধিকার সংগঠনের করা পৃথক দুটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে আদেশ দেন আদালত। একইসঙ্গে নিহত প্রত্যেকের পরিবারকে তিন কোটি টাকা ও আহত প্রত্যেকের পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

এ বছরের ১৭ই মার্চ কর্তৃপক্ষের সঙ্গে দাবি-দাওয়ার জেরে চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎকেন্দ্র এস এস পাওয়ার প্ল্যান্টে শ্রমিক, পুলিশ ও এলাকাবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে পাঁচজন নিহত হয়েছিলো। এ ঘটনায় আহত হয়েছিলো অন্তত ৫০ জন। ওই ঘটনায় বাঁশখালী থানায় পৃথক দুটি মামলা হয়েছে। বাঁশখালী থানার পুলিশ বাদী হয়ে হত্যা মামলা করে। আর বিদ্যুৎ কেন্দ্রের প্রধান সমন্বয়কারী মো. ফারুক বাদী হয়ে পৃথক একটি মামলা করেন। এ দুটি মামলায় শ্রমিক ও এলাকাবাসীসহ প্রায় সাড়ে তিনহাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে।
 

আরও পড়ুন