আন্তর্জাতিক, পাকিস্তান

বাংলাদেশ-পাকিস্তান সম্পর্কের বরফ গলছে: মেহমুদ কুরেশি

আবু বকর

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৪ঠা জানুয়ারী ২০২২ ০৫:৪৪:২৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের বরফ গলছে বলে দাবি করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, অতীত ভুলে সম্পর্ক সামনে এগিয়ে নিতে চায় পাকিস্তান।

সোমবার রাজধানী ইসলামাবাদে পররাষ্ট্রমন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মেহমুদ কুরেশি। ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে এমনটি জানানো হয়।

এসময় তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কিছু ‘ফ্যাক্টর’ আছে, যেগুলো বলতে চাই না। তবে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষণ দেখতে পাচ্ছি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন। শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ইমরান খানেরও বাংলাদেশ সফরের আমন্ত্রণ নিয়ে কথা হয়েছে। তাই বলা চলে, বরফ গলছে।

তবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তাদের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাওয়ার বিষয়ে কিছু বলেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে গত বছর দেশটির সরকারের কূটনৈতিক কর্মকাণ্ড তুলে ধরেন কুরেশি। সেখানে অন্য বিষয়গুলোর মধ্যে বাংলাদেশ প্রসঙ্গ আসে। এছাড়াও, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘১৯তম সার্ক সম্মেলন আয়োজনে প্রস্তুত পাকিস্তান। ভারত ইসলামাবাদে আসতে না চাইলে ভার্চুয়ালি যোগ দিতে পারে।’

২০১৬ সালের ১৫ থেকে ১৯ নভেম্বর ইসলামাবাদে দক্ষিণ এশিয়া সহযোগিতা সংস্থা-সার্কের কূটনৈতিক সম্মেলন হওয়ার কথা ছিল। কাশ্মীরে ভারতীয় সেনাদের শিবিরে হামলার কারণে সে সম্মেলন বাতিল হয়ে যায়। পাকিস্তান এখন সে সম্মেলন পুনরায় আয়োজন করতে আগ্রহী।

আরও পড়ুন