জাতীয়, রাজনীতি, জেলার সংবাদ

বাদলের আসনে আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ০৯:১৯:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন মোছলেম উদ্দিন আহমেদ।

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈল উদ্দিন খান বাদলের মৃত্যুর পর শূন্য হওয়া আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসবে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন চটগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ। সোমবার সন্ধ্যায় (৯ই ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড এবং স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়। উপনির্বাচনে মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের নিয়ে বৈঠক শেষে মোছলেম উদ্দিনকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়।

বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমেদ ১৯৬৯ সালে চট্টগ্রাম কমার্স কলেজ ছাত্রলীগের সভাপতি হন। পরবর্তীতে চট্টগ্রাম শহর শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। এরপর, ১৯৭০ সালে চট্টগ্রাম শহর শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মোছলেম উদ্দিন ১৯৭১ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ শেষে চট্টগ্রাম শহর শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবুর সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর মোছলেম উদ্দিন আহমেদ ৭ বছর ধরে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, গেল ৭ই নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে আগামী ১৩ই জানুয়ারি উপনির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী উপনির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১২ই ডিসেম্বর। যাচাই-বাছাই ১৫ই ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহার ২২শে ডিসেম্বর।

২০০৮ সাল থেকে চট্টগ্রাম-৮ আসনে (চান্দগাঁও-বোয়ালখালী) তিনবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সভাপতি মঈন উদ্দিন খান বাদল।

আরও পড়ুন