• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ১:১৯

বাহারি মাছ চাষে সফল খামারি, মাসে আয় ৩০-৪০ হাজার টাকা

বাহারি মাছ চাষে সফল খামারি, মাসে আয় ৩০-৪০ হাজার টাকা
জয়পুরহাটে বাহারি মাছ চাষ করে সফল এক খামারি। ২০১৮ সালে স্থানীয় বেসরকারি সংস্থার সহায়তায় শুরু করা বাহারি মাছের খামার নিয়ে এখন সফল মাছ চাষি সিরাজুল ইসলাম।

জয়পুরহাট সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের কৃষক সিরাজুল ইসলাম। স্থানীয় বেসরকারি সংস্থার মাধ্যমে বাহারি মাছ চাষের প্রশিক্ষণ নিয়ে তিনি ২০১৮ সালে বাড়ির পাশেই একবিঘা জায়গায় গড়ে তোলেন বাহারি মাছ চাষের খামার। খামারের জন্য নির্মাণ করেন ছোট বড় কাঁচা-পাকা কয়েকটি চৌবাচ্চা। এতে তার খরচ হয় ১ লাখ ২০ হাজার টাকা।

বাহারি মাছ চাষ শুরুর পর ২০১৮ সালেই বিক্রি করেন ৯০ হাজার টাকার মাছ। শুরুতে লাভের পরিমাণ কম হলেও ২০১৯ সালে আসে খামারের চূড়ান্ত সফলতা। বিক্রি করেন প্রায় সাড়ে তিন লাখ টাকার মাছ। বর্তমানে প্রতি মাসে তার বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ হাজার টাকার মাছ। আর তার এমন সাফল্য উজ্জীবিত করছে এলাকার বেকার যুবকদেরও।

তার খামারে কর্মসংস্থান হচ্ছে স্থানীয় বেকারদের। ব্যতিক্রমী এই বাহারি মাছের খামার দেখতে আসছেন বিভিন্ন স্থানের লোকজন।

স্বল্প খরচ ও পরিশ্রমে অধিক লাভজনক হওয়ায় এলাকায় বাহারি মাছ চাষ প্রকল্প শুরু করছে একটি বেসরকারি সংস্থা। বাহারি মাছ চাষ লাভজনক হওয়ায় সম্প্রসারণ করার চেষ্টা চলছে জানায় জেলার মৎস্য বিভাগ।

বেসরকারি সংস্থার পাশাপাশি সরকারিভাবে পৃষ্ঠপোষকতা পেলে লাভজনক বাহারি মাছ চাষ প্রকল্প এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে এমন প্রত্যাশা এলাকাবাসীর।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে মার্চ, ২০২০
আপডেটঃ বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ রাত ০৮:৩৭


সর্বশেষ

আরও পড়ুন