• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১০:৫৮

বিধিনিষেধে ঘরের বাইরে গেলে লাগবে 'ম্যুভমেন্ট পাস'

বিধিনিষেধে ঘরের বাইরে গেলে নিতে হবে ম্যুভমেন্ট পাস। তিন ঘণ্টার জন্য দেয়া হবে চলাচলের জন্য এই বিশেষ অনুমতি।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে বুধবার (১৪ এপ্রিল) থেকে আটদিনের কঠোর বিধি নিষেধ থাকছে পুরো দেশে। এ অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করেছে সরকার।

তবে, শুধুমাত্র অতি জরুরি প্রয়োজনে শর্তসাপেক্ষে ঘরের বাইরে যাওয়া যাবে। এজন্য নিতে হবে পুলিশের বিশেষ অনুমতি পত্র বা ম্যুভমেন্ট পাস।

মঙ্গলবার (১৩ এপ্রিল), অনলাইনে ম্যুভমেন্ট পাস দেয়ার জন্য ওয়েবসাইট উদ্বোধন করেন পুলিশ প্রধান বেনজির আহমেদ। এসময় সবাইকে সরকারি নির্দেশ মেনে ঘরে থাকার অনুরোধ জানিয়ে তিনি বলেন, অতি প্রয়োজনে বাইরে যাতায়াতের জন্য অবশ্যই ম্যুভমেন্ট পাস প্রদর্শন করতে হবে।

দেশের যে কোনো নাগরিক এই ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে পাস সংগ্রহ করতে পারবেন। একটি মোবাইল নম্বর দিয়ে গন্তব্যের বিবরণ দিয়ে ছবিসহ আবেদন করতে হবে। তিন ঘণ্টার অনুমতি নিয়ে আসা যাওয়ার জন্য মোট দুটি পাস নিতে হবে। রাস্তায় তা প্রদর্শন করলে ছেড়ে দিবে পুলিশ। মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত কিংবা কৃষিকাজ ও ব্যবসা পণ্য পরিবহনের বিষয়গুলো থাকছে এই পাসের আওতায়।

বেনজির আহমেদ আরো বলেন, গত দুই মাসে অনেকগুলো থানায় হামলার ঘটনা ঘটেছে, এ জন্য কিছু থানায় নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে।

তবে, এই পাসের বাইরে রাখা হয়েছে জরুরি সেবা ও গণমাধ্যম কর্মীদের। উদ্বোধনের পরই কয়েক লাখ আবেদন পড়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন