আন্তর্জাতিক

বিপন্নপ্রায় প্রাণীদের রক্ষার্থে তৈরি হলো স্লথবোট

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৭ই জুলাই ২০২০ ০৯:১৫:৩৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রোবটের নাম স্লথবোট- যেমন নাম তেমনই ধীর তার গতি। অন্য যেকোনও প্রাণীদের জন্য নির্মিত রোবটের চেয়ে ভিন্ন এই জর্জিয়ার তৈরি রোবটের বৈশিষ্ট হলো, প্রাণী, গাছপালা এবং বনের সামগ্রিক পরিবেশকে অধ্যায়ন করা।

বনভূমির নিচে মাটির যে ধরণ এবং জলবায়ুর প্রভাবে এর পরিবর্তিত যে অবস্থা তা পর্যবেক্ষণ করবে এই রোবট।

বিশ্ব উষ্ণায়ন ও বনভূমি উজার হওয়ার ফলে প্রতিদিন পৃথিবী থেকে বিপন্ন হচ্ছে প্রায় ১৫০ প্রজাতির প্রাণী। পৃথিবীতে এসব প্রাণীর অস্তিত্ব টিকিয়ে রাখতে রাত-দিন কাজ করে যাচ্ছেন একদল পরিবেশ বিজ্ঞানী।

পৃথিবীর এই বিপন্ন প্রায় প্রাণীদের অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রযুক্তিতে যুক্ত হলো আরও একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন রোবট। দক্ষিণ আমেরিকার স্তন্যপায়ী প্রাণী স্লথের আদলে ধীর গতিতে কাজ করার জন্য সৌরচালিত এই রোবটের নাম দেওয়া হয়েছে স্লথবোট।

সম্প্রতি আটলান্টা বোটানিক্যাল গার্ডেনের ক্যানোপি ওয়াকে স্থাপন করা হয়েছে স্লথবোটকে। স্লথের ন্যায় ধীরে ধীরে কাজ করেও প্রযুক্তির অ্যাপ্লিকেশনগুলো যে কার্যকরি ফল প্রদান করতে পারে তারই উৎকৃষ্ট নিদর্শন এই রোবটটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক ম্যাগনাস এগারস্টেট বলেন, স্লথবোট অন্য রোবটের চেয়ে একেবারেই আলাদা। উচ্চক্ষমতাসম্পন্ন এই রোবটটি বনের গাছে অবস্থান করে পরিবেশ পর্যবেক্ষণ এবং সংরক্ষণ বিষয়ক কাজ করে যাবে। এবং আমাদের চারপাশে প্রাকৃতিক পরিবেশে ঘটে যাওয়া আকর্ষণীয় সব তথ্য প্রদান করবে।

১০০ ফুট একটি তারের মধ্য দিয়ে এর গতিপথ চলমান থাকবে। তবে বৃহৎ অরণ্য পর্যবেক্ষণের ক্ষেত্রে এটি প্রয়োজনে এক তার হতে অন্য তারে স্থানান্তরিত হতে পারার সক্ষমতা রাখে।

আরও পড়ুন