• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১
  • দুপুর ১২:১৭

বিভিন্ন ফেইসবুক গ্রুপে শেয়ারবাজার নিয়ে গুজব, বিনিয়োগের প্রলোভন

বিভিন্ন ফেইসবুক গ্রুপে শেয়ারবাজার নিয়ে গুজব, বিনিয়োগের প্রলোভন
অনলাইনে শেয়ারবাজার নিয়ে বিনিয়োগের প্রলোভনে সর্বশান্ত হচ্ছেন অনেক বিনিয়োগকারী। গুজব বন্ধে নজিরদারির কথা ভাবছে ডিএসই।

এক সপ্তাহে বা এক মাসেই বিনিয়োগ হবে দ্বিগুণ-তিনগুণ। বিভিন্ন ফেইসবুক গ্রুপে দেয়া হচ্ছে এমন প্রলোভন। এতে প্রলুব্ধ হয়ে সর্বশান্ত হচ্ছেন অনেক বিনিয়োগকারী। দীর্ঘদিন ধরেই অনলাইনে চলতে থাকা এসব প্রতারণা ও গুজব বন্ধে ঢাকা স্টক এক্সচেঞ্জ নীরব থাকলেও এবার সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক নজরদারি টিমের কথা ভাবছে ডিএসই।

কাভার ফটোতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো।  সদস্য সংখ্যাও ৮ হাজারের বেশি। ফেইসবুক গ্রুপ জুড়ে আছে শেয়ারবাজার বিনিয়োগকারীদের জন্য নানা প্রলোভন। শেয়ার কিনলেই টাকা ডাবল। তবে সেজন্য নির্দিষ্ট সংকেত লিখে যোগাযোগ করতে হবে ইনবক্সে।

দেশের দুই স্টক এক্সচেঞ্জের নাম ভাঙিয়ে এভাবেই বিভিন্ন ফেইসবুক গ্রুপ থেকে প্রলুব্ধ করা হচ্ছে শেয়ারবাজার বিনিয়োগকারীদের। পোর্টফোলিও লোকসানে থাকলে দেয়া হচ্ছে মুনাফার নিশ্চয়তাও।  এভাবে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক শাকিল রিজভী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারের দাম উঠানোর জন্য বা নামানোর জন্য বিভিন্ন গুজব চালানো হয়। যারা এসব গুজব ছড়ায় এক্সচেঞ্জ যাতে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পারে এবং ভবিষ্যতে যাতে দৃষ্টান্তমূলক শাস্তি থাকে তাই এ ব্যাপারে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে। এসব গুজবের ফলে অনেকে লাখ লাখ টাকা প্রতারণার স্বীকার হয়।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিয়মিত তৎপরতার পরেও পুরোপুরি বন্ধ হচ্ছে না এসব ফেইসবুক গ্রুপ। অভিযোগ রয়েছে কিছু অনলাইন পোর্টাল থেকে ছড়ানোর গুজব নিয়েও।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন,  ফেইসবুকে কিছু লোক ভুয়া অ্যাকাউন্ট খুলে বাজারকে প্রভাবিত করার জন্য কিছু ফেইক নিউজ দিয়ে থাকে। বিটিআরসি'কে আমরা জানাই এদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে। অনেক অবৈধ চ্যানেল এবং পত্রিকা আছে যাদের কোন অনুমোদন নেই তারাই বিভিন্ন সময় কিছু ভুয়া নিউজ দিয়ে আমাদেরকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়।

শেয়ারবাজার নিয়ে গুজব ও প্রতারণা বন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম নজরদারির নিজস্ব টিম করার কথা ভাবছে ডিএসই। ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক শাকিল রিজভী বলেন, সামনের দিনে আমি প্রস্তাব দিব যে ঢাকা স্টক এক্সচেঞ্জেরও এই বিষয়ে একটা টিম থাকতে হবে। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে চুলচেড়া বিশ্লেষণ করবে।

এর আগেও শেয়ারবাজার নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে বিটিআরসি'র কাছে কয়েকটি ফেসবুক গ্রুপ বন্ধের অনুরোধ জানায় বিএসইসি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৪শে জানুয়ারী, ২০২১
আপডেটঃ মঙ্গলবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ০২:০৮


সর্বশেষ

আরও পড়ুন