ক্রিকেট, নারী

বিশ্বকাপ খেলতে যাওয়া নারী ক্রিকেট দল নিয়ে নিরবতায় বিসিবি

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

রবিবার ২৭শে ফেব্রুয়ারি ২০২২ ০৯:২৩:৫৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রথমবারের মত নারী ক্রিকেট বিশ্বকাপ খেলতে যাওয়া মেয়েদের নিয়ে নেই কোন প্রচার প্রচারণা। বিসিবি'রও গা ছাড়া ভাব।

প্রথমবারের মত নারী ক্রিকেট বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। অথচ ইতিহাস গড়তে যাওয়া সেই মেয়েদের নিয়ে নেই কোন প্রচার প্রচারণা। সাবেক নারী ক্রিকেটার থেকে শুরু করে আগামীর সালমা, রুমানাদের কণ্ঠেও ঝরছে আক্ষেপ। এর উত্তর খুঁজে পাচ্ছেন না স্বয়ং বিসিবির উইমেন উইংসের চেয়ারম্যানও।

দেশের মান বাঁচাতেই ভীনদেশী সাংবাদিকের প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বললেন, তাদের নিয়ে অনেক আগ্রহ দেশের মানুষ এবং বোর্ডের। তবে বাস্তব চিত্র পুরোটাই উল্টো, বিসিবি থেকে শুরু করে রাজধানীর কোথও নারী ক্রিকেটারদের শুভ কামনা জানিয়ে ব্যানার তো দুরের কথা সিঙ্গেল পোস্টারও চোখে পড়েনা। 

ক্রিকেটের বৈশ্বিক আসর থেকে সর্ব প্রথম মেয়েরাই ট্রফি উপহার দিয়েছে বাংলাদেশকে, ছেলেদের তুলনায় অনেকটাই পিছিয়ে দেশের নারী ক্রিকেট, তবে পিছিয়ে নেই জ্যোতি, রুমানা, সালমারা। 

এশিয়ায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমান করার পর এবার বিশ্বকাপে নিজেদের প্রমান করতে গেছেন নারী ক্রিকেটাররা, নারী বিশ্বকাপ নিয়ে হোস্ট নিউজিল্যান্ডসহ অন্যান্য দেশের ক্রিকেটাঙ্গনে রিতিমত প্রলয় ঘটে চলেছে, অথচ নিগার, ফাহিমাদের শুভ কামনা জানানোর জন্য শুধুই এই অবহেলিত নারী ক্রিকেটারা। 

বিশ্বকাপে দেশের নারী ক্রিকেট, তবুও নেই কোন উন্মাদনা, নেই প্রচার প্রচারনা। কেন? সেই প্রশ্নের উত্তরে পুরুষ তান্ত্রিক মনোভাবকেই কারণ হিসেবে দাঁড় করালেন উইমেন উইংস প্রধান।

বিসিবি উইমেন উইংসের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, আমাদের সমাজটা পুরুষতান্ত্রিক। তাই হয়ত নারী ক্রিকেটারদের নিয়ে বিভিন্ন জায়গায় যে উন্মাদনা থাকার কথা ছিল তা দেখা যায়নি। সকলের মধ্যেই একটা গা ছাড়া ভাব দেখা গিয়েছে।

বিশ্বকাপে অংশ নিতে যাওয়া মেয়েদের স্বাগতিক দেশে পৌঁছে দিয়েই কি দায় সারলো বিসিবি? সাবেক নারী ক্রিকেটার সাথিরা জাকির জেসি বলেন, এশিয়া কাপ জয়ের পর আমরা ভেবেছিলাম যে এবার হয়ত নারী ক্রিকেট নিয়ে অনেক কিছু হবে। কিন্তু সেভাবে কিছুই হয়নি। এশিয়া কাপ জয়ের ছয় মাস পরই মনে হয় সবাই সবকিছু ভুলে গেছে।

৪ঠা মার্চ মাঠে গড়াচ্ছে এবারের নারী বিশ্বকাপ ক্রিকেট। নারী ক্রিকেট দল নিয়ে হেলদোল নেই বিসিবির, তাই বলে কি আর থেমে থাকবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি, কিম্বা অংশগ্রহনকারী দেশ গুলোর বোর্ড। এরই মধ্যে ট্রফি ফটোসেশন হয়ে গেছে নিগার সুলতানা জ্যোতিসহ বাকী সাত দেশের অধিনায়কের।

আরও পড়ুন