• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৭:৫৩

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভে দিল্লীর মেট্রোস্টেশন বন্ধ, জনদুর্ভোগে নগরবাসী

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভে দিল্লীর মেট্রোস্টেশন বন্ধ, জনদুর্ভোগে নগরবাসী
দিল্লীর জওহরলাল নেহেরু ইউনিভার্সিটিরি শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে নগরীর চারটি গুরুত্বপূর্ণ মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়েছে।

দিল্লী পুলিশের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় দিল্লী মেট্রোরেল করপোরেশন (ডিএসআরসি)।

এনডিটিভি অনলাইন জানায়, সোমবার লোকসভামুখী মিছিলে থাকা আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ হলে অন্তত ৫০ জন শিক্ষার্থীকে আটক করে পুলিশ।  তবে হাজার হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে এগিয়ে যাওয়া অব্যাহত রাখলে পরে তাদের ছেড়ে দেয়া হয়।

সোমবার দিল্লী মেট্রোরেল করপোরেশন (ডিএসআরসি) টুইটারে তাদের অফিশিয়াল পেইজ থেকে এক টুইট বার্তায় জানায়, ’দিল্লী পুলিশের পরামর্শ অনুযায়ী উদ্যোগ ভবন, প্যাটেল চক, লোক কল্যাণ ও সেন্ট্রাল সেক্রেটারিয়েট স্টেশনে ট্রেনগুলো থামছে না।  এই স্টেশনগুলোর ভেতরে ও বাইরে যাওয়ার গেটগুলোও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।’

হোস্টেলের বর্ধিত ফি সম্পূর্ণ মওকুফের দাবিতে সোমবার কয়েক হাজার আন্দোলনকারী শিক্ষার্থী ফি বাড়ানোর বিরোধী স্লোগান লেখা পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে নয়াদিল্লীতে ভারতের জাতীয় সংসদ লোকসভার দিকে মিছিল নিয়ে রওনা দেয়। এ দিন লোকসভার শীতকালীন অধিবেশন শুরু হয়। আন্দোলনকারীদের দাবি, তাদের হয়ে আইনপ্রণেতারা আইনসভার ভেতরেই কথা বলুক।

তবে তাদের মিছিলের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ লোকসভা ভবনের ভিতরে ও বাইরে নিষেধাজ্ঞা জারি করে। মিছিল আটকাতে নয়াদিল্লীর দক্ষিণ দিকে সফদারজং সমাধি থেকে ব্যারিকেড দেয়া হয়। আন্দোলনকারীরা ব্যারিকেড টপকানোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

বেশ কিছুদিন আগে জওহরলাল নেহেরু ইউনিভার্সিটির ম্যানুয়ালে বর্ধিত ফি উল্লেখ করা হলে শিক্ষার্থীরা প্রতিবাস আন্দোলন শুরু করে। ম্যানুয়ালে হোস্টেলের সিঙ্গেল ও ডাবল রুমের প্রতি মাসের ভাড়া বাড়ানোসহ ফেরতযোগ্য এককালীন সিকিউরিটি ডিপোজিট সাড়ে পাঁচ হাজার রুপি থেকে বাড়িয়ে ১২ হাজার রুপি করা হয়।

গত সপ্তাহে ওই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের দিনেও দাঙ্গা পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ হয়।

এরপর বর্ধিত ফি আংশিক কমানো হয়।  এছাড়া নিম্নবিত্ত পরিবার থেকে আসা শিক্ষার্থীদের জন্য রুম ভাড়া কমিয়ে অর্ধেক করে দেয়া হয়।  তবে আন্দোলনরত শিক্ষার্থীরা এতে ‘আইওয়াশ’ বা লোকদেখানো উদ্যোগ বলছে।

উদ্ভূত পরিস্থিতিতে সোমবার সকালে ভারতের শিক্ষা মন্ত্রণালয় এই বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার উদ্দেশ্যে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৮ই নভেম্বর, ২০১৯
আপডেটঃ বৃহঃস্পতিবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ০৩:১৯


সর্বশেষ

আরও পড়ুন