আন্তর্জাতিক

বিশ্বব্যাপি নানা দুর্যোগে শুরু ২০২০

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৬ই ফেব্রুয়ারি ২০২০ ০৫:৫২:৪১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নানা দুর্যোগ-দুর্বিপাকের মধ্য দিয়ে শুরু হয়েছে ২০২০।

বিশ্বব্যাপি ২০২০ সাল শুরু হয়েছে নানা দুর্যোগ-দুর্বিপাকের মধ্য দিয়ে। দুর্যোগ ও দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বহু মানুষ। বছরের শুরু সবচেয়ে বেশি আলোচনায় করোনাভাইরাস। এছাড়াও বিশ্বের বেশ কয়েকটি দেশে ঝড়, বন্যা, ভূমিধস ও তুষারধস আঘাত হেনেছে।

করোনাভাইরাস এমন এক সংক্রামক ভাইরাস যা মোকাবেলা করতে হিমশিম খেয়ে যাচ্ছে চীন। দেশটির হুবেই প্রদেশে গত বছরের ডিসেম্বরে এর আবির্ভাব হলেও এটি এ বছর ভয়ানক আকার ধারণ করে। এর প্রকোপে এ পর্যন্ত সাড়ে পাঁচশর বেশি মানুষ প্রাণ হারিয়েছে, আক্রান্ত হয়েছে ২৮ হাজারেরও বেশি। করোনাভাইরাসের কারণে বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বছরের প্রথম দিনেই ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় রাতভর টানা বৃষ্টিপাত থেকে বন্যায় প্রাণ হারায় অন্তত ৬৬ জন। এতে ঘরহীন হয়ে পড়ে ৬০ হাজারের বেশি মানুষ। ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মারা গেছে অন্তত ৭০জন, নিখোঁজ ১৮জন। 

গেলো জানুয়ারিতেই ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে তুষারধস হয়ে পাঁচ সেনা সদস্যসহ অন্তত ১০ জন প্রাণ হারায়। এছাড়াও পাকিস্তানের কাশ্মীরে অবস্থিত নীলাম ভ্যালিতে তুষারধস, বন্যা ও বৈরী আবহাওয়ায় ৯৩জন প্রাণ হারায়। আফগানিস্তানেও তুষারধসে প্রাণ হারিয়েছে অন্তত ৩৯জন। এ সপ্তাহে তুরস্কের ভান প্রদেশে দুবার তুষারধসের ঘটনা ঘটে। এতে উদ্ধারকর্মীসহ প্রাণ হারায় ৩৮ জন। 

জানুয়ারিতেই স্পেনের কয়েকটি অংশে তীব্র ঘূর্ণিঝড়ের আঘাতে বৃষ্টিপাতে প্রাণ হারায় ১৩জন। এ ঘটনায় নিখোঁজ চারজন। 

গত বছর অস্ট্রেলিয়ায় শুরু হওয়া ভয়াবহ দাবানল এথনো থেমে যায়নি। এর কারণে এ বছর এখন পর্যন্ত তিন দমকলকর্মীসহ প্রাণ হারিয়েছে ছয়জন। এছাড়াও দেশটি ভিক্টোরিয়া রাজ্য ও রাজধানী ক্যানবেরায় জরুরি অবস্থা জারি করে। খরার কারণে অস্ট্রেলিয়া সরকার পাঁচ হাজারেরও বেশি উট মেরে ফেলেছে। 

আরও পড়ুন