আন্তর্জাতিক, এশিয়া

বুলবুলের রেশ না কাটতেই এলো শক্তিশালী ঝড় 'নাকরি'

এ. এস. এম রেজওয়ানুছ সাদাত

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৪ই নভেম্বর ২০১৯ ০১:৫৬:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ঘূর্ণিঝড় 'বুলবুল' এখন শান্ত। এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'নাকরি'। দক্ষিণ চীন সাগরে তৈরি 'নাকরি' বুলবুলের চেয়েও বেশি শক্তিশালী বলে জানা গেছে।

'মাতমো' থেকে ছিটকে গিয়ে তৈরি হয়েছিল 'বুলবুল'। সেই বুলবুলের দাপটে দুই বাংলায় অনেক বেশি ক্ষতি হয়ে গেছে। সেই ঘা না শুকাতেই নাকরির দাপটে কী হবে তা-ই ভাবাচ্ছে জনগণকে।

জানা গেছে, বর্তমানে ভিয়েতনামের ভূমি ভেদ করে এগোচ্ছে এই ঝড়। ভিয়েতনামের সরকারি সূত্রে খবর, এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে কমপক্ষে সাড়ে চার'শো বাড়ি ধূলিস্যাৎ হয়েছে। মৃত্যু হয়েছে দুইজনের। নিখোঁজ আরো একজন। ব্যাপক ঝড়ে কমপক্ষে ১০০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে। জলে নিমজ্জিত বহু রাস্তা।

ভিয়েতনামে বৃষ্টিপাত ঘটিয়ে নাকরি মিয়ানমারের দক্ষিণ অংশে এসে পৌঁছাবে। তারপরেই প্রায় সমস্ত শক্তি ক্ষয় করে বঙ্গোপসাগরের ওপরে আসবে। বঙ্গোপসাগর থেকে আরও একবার শক্তি সঞ্চয় করতে পারে এই ঘূর্নাবর্ত। এরপর এই ঘূর্ণিঝড় ঠিক কোনদিকে যাবে সেটা বোঝা যাচ্ছে না এখনই।

উল্লেখ্য, বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের উপকূলের বয়ে যাওয়া ঘূর্ণিঝড় 'বুলবুল'র প্রভাবে বিভিন্ন জেলায় ৫০ হাজারেরও বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ঘূর্ণিঝড়ে প্রাণ হারিয়েছেন ১৩ জন। আহত হয়েছেন আরও অনেকে।

আরও পড়ুন