• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ১০:৩৮

ব্রাজিলে হচ্ছে ‘নগর অ্যাকুরিয়াম প্রকল্প’

ব্রাজিলে হচ্ছে ‘নগর অ্যাকুরিয়াম প্রকল্প’
ব্রাজিলের সাও পাওলো শহরের একটি অংশকে সমুদ্রের তলদেশের আদলে রূপ দেয়ার উদ্যোগ নিয়েছেন দেশটির গ্রাফিতি শিল্পীরা। কয়েকটি ভবনজুড়ে সামুদ্রিক প্রাণিদের রঙিন ছবি আঁকায় ব্যস্ত এখন তারা।

এর মধ্যে দিয়ে নগর অ্যাকুরিয়াম প্রকল্প বাস্তবায়ন করে নগরবাসীকে দৃষ্টিনন্দন পরিবেশ উপহার দেয়ার চেষ্টা করছেন আয়োজকরা।  বাস্তবায়ন হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘ দেয়ালচিত্রের নিদর্শন।

সাও পাওলো শহরের কেন্দ্রে ১৫টি ভবনে আঁকাআঁকি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন একদল গ্রাফিতিশিল্পী।  ভবনগুলোর দেয়ালে নানা রঙে ফুটিয়ে তোলা হচ্ছে স্কুইড, জেলিফিসসহ নানান সামুদ্রিক প্রাণির ছবি। 

পাশাপাশি ভবনগুলোতে এসব ছবির জন্য ব্যবহার করা হচ্ছে বিশেষ ধরনের রঙ, যাতে রাতে হালকা আলোয় এগুলো জ্বলজ্বলে দেখায়। 

আর্বান অ্যাকুরিয়াম প্রজেক্টের মাধ্যমে সমুদ্রের তলদেশের প্রাণিদের দৃষ্টিনন্দন সৌন্দর্য উপভাগের সুযোগ পাবেন সাও পাওলোবাসী। 

গ্রাফিতিশিল্পী ফিলিপ ফ্লিপ ইয়াং বলেন, “শহরের এই অংশটিকে সমুদ্রের নিচের জগতের মতো ফুটিয়ে তুলতে এই উদ্যোগ।  কংক্রিটের এই শহরে বাসিন্দাদের ক্লান্তি দূর করতে এটি কিছুটা হলেও কাজে দেবে। “

শুধু তাই নয়, এই শিল্পী দলের লক্ষ্যে আছে বিশ্বের সবচেয়ে বড় আর্বান দেয়ালচিত্র তৈরির প্রচেষ্টাও। 

ফিলিপ বলেন, “বিশ্বের সবচেয়ে বড় আর্বান অ্যাকুরিয়াম তৈরির কাজ করছি।  সাও পাওলোর নামকরা এই এলাকার ১০ হাজার বর্গমিটার জায়গা জুড়ে চিত্রকর্মের এমন উদ্যোগ সত্যিই বিরল। “ 

ভিন্ন ধরনের সৃষ্টিকর্মের মধ্যদিয়ে বিশ্ববাসীর নজর কাড়ার চেষ্টা করছেন ব্রাজিলের গ্রাফিতিশিল্পীরা।  সাও পাওলো শহরের বিভিন্ন এলাকার দেয়াল জুড়ে নানা রঙের বৈচিত্র্যময় নকশার বিভিন্ন দেয়ালচিত্রের দেখা মেলে বহু আগে থেকেই।  

সমুদ্রের অতলের এই জগতের চিত্র ফুটিয়ে তুলতে বাস্তবের সঙ্গে কল্পনারও মিশেল ঘটাচ্ছেন ফিলিপের দল।  সাগরতলের অতলের কল্পনাকে বাস্তবে রূপ দেয়ার এই উদ্যোগ কতোটা সফল হবে সেটাই এখন দেখার পালা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৬শে অক্টোবর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:১৯


সর্বশেষ

আরও পড়ুন