আন্তর্জাতিক, ইউরোপ

ব্রেক্সিটের পর অভিবাসনের হার কমাতে চান বরিস জনসন

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ০৭:৫০:৩৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নির্বাচনে জয়ী হলে ব্রেক্সিটের পর, যুক্তরাজ্যে অভিবাসনের হার কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজকে একথা জানিয়েছেন বরিস।  

ফের ক্ষমতায় এলে যুক্তরাজ্যে অভিবাসী নিয়ন্ত্রণে নতুন আইন করবেন প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রেক্সিটের পর, অস্ট্রেলিয়ার ধাঁচে পয়েন্ট ভিত্তিক অভিবাসন ব্যবস্থা চালু করতে চান তিনি।

পয়েন্ট ভিত্তিক অভিবাসন চালু হলে অনভিজ্ঞ ও অদক্ষ কর্মীদের প্রবেশ ঠেকানো সম্ভব বলে স্কাই নিউজকে জানিয়েছেন বরিস।  অস্ট্রেলিয়ার উদাহরণ টেনে তিনি বলেন, এই পদক্ষেপে অভিবাসন বেড়েছে।  দক্ষ ও শিক্ষিতদের জন্য অভিবাসনের দরজা খোলা রাখার আশ্বাস দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, 'কনজারভেটিভ পার্টি ক্ষমতায় এলে যুক্তরাজ্যে অভিবাসন প্রক্রিয়া একটি নিয়ন্ত্রণের মধ্যে আসবে। যাচাই বাছাই ছাড়া কেউ যেন এদেশে প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করা হবে। অদক্ষ ও অযোগ্য কেউ প্রবেশ করতে পারবে না।'

অন্যদিকে, লেবার পার্টি ক্ষমতায় এলে ব্রেক্সিটের পর, অভিবাসীদের মুক্তভাবে চলাচলে বাধা থাকবে না বলে জানান, দলের প্রধান জেরেমি করবিন। তিনি বলেন, যুক্তরাজ্যের অর্থনীতিতে অভিবাসীদের অবদান অপরিসীম, নির্দিষ্ট সংখ্যা দিয়ে অভিবাসন সীমিত করত চায় না তার দল।

এর আগে, লেবার পার্টি ক্ষমতায় এলে বছরে প্রায় সাড়ে আট লাখ অভিবাসী যুক্তরাজ্যে প্রবেশ করবে বলে দাবি করে কনজারভেটিভ পার্টি। তবে এই দাবি নাকচ করে দেন করবিন।  

আরও পড়ুন