ক্রিকেট

ভারতের বিপক্ষে ফলোঅনে দক্ষিণ আফ্রিকা

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

শনিবার ১২ই অক্টোবর ২০১৯ ০৮:৩২:২০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সিরিজের দ্বিতীয় টেস্টেও ভারতীয় বোলারদের সামাল দিতে পারছে না প্রোটিয়ারা। প্রথম ইনিংসে ভারতের পাহাড়সম সংগ্রহ ৬০১ রানের জবাবে ২৭৫ এই গুটিয়ে গেছে ফাফ দু প্লাসির দল। যেহেতু ২০০ রানে পিছিয়ে থাকলেই ফলোঅন করতে হয়। তাই সেটা এড়ানো সম্ভব হলো না ফাফ ডু প্লেসিসের দলের।

তবে প্রোটিয়া ব্যাটসম্যানদের আবারও ব্যাটিংয়ে পাঠাবে নাকি নিজেরাই আবার নামবে দ্বিতীয় ইনিংসে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। কেননা দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার পরই শেষ হয়ে গেছে তৃতীয় দিনের খেলা। চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের ঝুঁকি নিতে না চাইলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেন কোহলি, আর যদি মনে করেন ৩২৬ রান হাতে রাখা যথেষ্ট তাহলে আবার ব্যাটিংয়ে পাঠাতে পারেন প্রতিপক্ষকে।

আগের দিন ৩ উইকেটে করা ৩৬ রান নিয়ে ৩য় দিনে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা।  আগের দিন ২ রানে অপরাজিত থাকা নর্টজে আউট হয়েছেন মাত্র এক রান যোগ করেই।  ডি ব্রুইন ফিরেছেন ব্যক্তিগত ৩০ রানে। ৫৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। এরপর কিছুটা প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ‍দু প্লাসি। ৬৪ রান এসেছে ফাফ দু প্লাসির ব্যাট থেকে। প্রোটিয়া ক্যাপ্টেন আউট হন অশ্বিনের বলে ক্যাচ তুলে। দু প্লাসিকে কিছুক্ষন সঙ্গ দেয়া কুইন্টন ডি কককেও ক্রিজে থিতু হতে দেননি অশ্বিন। ফেরেন ৩১ রানে। ১৬২ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা।

তবে নবম উইকেট জুটিতে কেশভ মহারাজ আর ভারনন ফিল্যান্ডার ১০৯ রানের বড় জুটিতে দুইশ পার করে তারা। দশে নামা মহারাজের ব্যাট থেকে আসে ৭২ আর ফিল্যান্ডার অপরাজিত রয়ে যান ৪৪ এ।

ভারতের হয়ে ৬৯ রানে ৪টি উইকেট নেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া উমেশ যাদব ৩টি আর মোহাম্মদ শামি নেন ২টি উইকেট।

 

আরও পড়ুন