• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ৯:৩২

ভিঞ্চি'র পাঁচশতম মৃত্যুবার্ষিকী: সৃষ্টিকর্ম নিয়ে লুভরে সবচেয়ে বড় প্রদর্শনী

ভিঞ্চি'র পাঁচশতম মৃত্যুবার্ষিকী: সৃষ্টিকর্ম নিয়ে লুভরে সবচেয়ে বড় প্রদর্শনী
ইতালিয়ান রেনেসাঁর কালজয়ী চিত্রশিল্পী লিওনার্দো দ্যা ভিঞ্চি'র পাঁচশতম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার সৃষ্টিকর্মের সবচেয়ে বড় প্রদর্শনীর আয়োজন করেছে ফ্রান্সের প্যারিসের লুভর জাদুঘর।  

এক দশকের পরিকল্পনার পর অবশেষে লিওনার্দো দ্যা ভিঞ্চির সৃষ্টিকর্মের বৃহত্তম প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত করা হল। বিশ্বজুড়ে সাড়া ফেলা এই প্রদর্শনীতে রয়েছে লিওনার্দোর আঁকা ১৬২টি চিত্রকর্ম, পাণ্ডুলিপি ও ভাস্কর্য। উদ্বোধনের পর প্রথম দুদিনেই প্রদর্শনীতে ভিড় করেন প্রায় সাত হাজার দর্শনার্থী।

বহুল প্রতীক্ষিত এই প্রদর্শনীর জন্য লন্ডনের ব্রিটিশ মিউজিয়াম, নিউ ইয়র্কের মেট্রোপলিটান মিউজিয়াম অব আর্ট, ভ্যাটিকানের আর্ট গ্যালারি ছাড়াও যুক্তরাজ্যের রাণী এলিজাবেথের রাজকীয় সংগ্রহ থেকে লিওনার্দোর নানা শিল্পকর্ম ধার করেছে লুভর জাদুঘর।

লিওনার্দোর সবচেয়ে জনপ্রিয় চিত্রকর্ম মোনালিসাকে সামনা সামনি দেখার পাশাপাশি থ্রি-ডি ভার্চুয়াল রিয়েলিটিতেও এর বিশেষ পরিবেশনা দেখতে পাচ্ছেন দর্শণার্থীরা। এছাড়াও দ্যা ভিট্রুভিয়ান ম্যান, দ্যা লাস্ট সাপার, ভার্জিন অব দ্য রকস, সেন্ট জন দ্য ব্যাপ্টিস্ট, পোর্ট্রেট অব আ ম্যান ইন রেডসহ লিওনার্দোর অন্যতম সেরা সব শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। 

তবে বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম হিসেবে বিক্রি হওয়া স্যালভাতর মুন্দি থাকছে না এই প্রদর্শনীতে।  ২০১৭ সালে ৪৫ কোটি মার্কিন ডলার দিয়ে সেটি কিনে নেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ।  

ইতালির ফ্লোরেন্সের উফিজি গ্যালারি লিওনার্দোর আকা কিছু মূল পান্ডুলিপি প্যারিসের প্রদর্শনীর জন্য ধার দিলেও তার দ্যা এনান্সিয়েশন, দ্যা ব্যাপ্টিজম অব ক্রাইস্ট তুস্কানি শহর থেকে সরানোর অনুমতি দেয়া হয়নি। এছাড়া আবহাওয়ার পরিবর্তনে চিত্রকর্মের ক্ষতির আশঙ্কায় দ্যা ভিট্রুভিয়ান ম্যান প্রদর্শন করা হবে মাত্র আট সপ্তাহ। 

লিওনার্দোর শিল্পকর্মের এই প্রদর্শনী চলবে আগামী বছরের ২৪শে ফেব্রুয়ারি পর্যন্ত।  এখন পর্যন্ত আগাম টিকিটই বিক্রি হয়েছে আড়াই লাখেরও বেশি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৮শে অক্টোবর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:০৯


সর্বশেষ

আরও পড়ুন