বাংলাদেশ, রাজনীতি

মনোনয়ন নিয়ে নির্বাচন থেকে সরে যাচ্ছেন জাতীয় পার্টির প্রার্থীরা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২০শে সেপ্টেম্বর ২০২১ ০৯:৩২:৪৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দলের মনোনয়ন লাভ, তারপর না জানিয়েই প্রার্থিতা প্রত্যাহার- শেষমেষ আত্মগোপন। জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীরা কেন এমন করছেন? তারই অনুসন্ধান শুরু করেছে দলটি।

সম্প্রতি তিনটি উপ-নির্বাচনে দলের তিন প্রার্থীর এরকম আচরণের পর বহিষ্কার করা হয়েছে। দলটির নেতারা বলছেন, সবক্ষেত্রে অন্য প্রার্থীর সাথে লেনদেন হয়েছে তা নয়-ক্ষমতাসীন দলের প্রার্থীর ভয়-ভীতি দেখানোও একটি কারণ।

কুমিল্লা ৭ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টি মনোনয়ন দেয় লুৎফুল রেজাকে। দলের কাউকে না জানিয়ে নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন তিনি। তার কারণ জানতে তখন চেষ্টা করেও তার সাথে যোগাযোগ করতে পারেনি দল। পরে তাকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে ঢাকা ১৪, কুমিল্লা ৫ আসনের উপনির্বাচন ও যশোরের একটি উপজেলা চেয়ারম্যান নির্বাচনেও একই রকম ঘটনা ঘটে। জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা বলেন,'ভূইফোঁড় কিছু রাজনীতিবিদ আছে না? যারা নিজের উদ্যোগে এলাকায় গিয়ে নিজের স্বার্থ হাসিলের জন্যই করছে।'

বিষয়টি ভাবিয়ে তুলেছে জাতীয় পার্টিকেও। কেন এমন হচ্ছে জানতে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। কমিটির প্রধান বলছেন, কোথাও কোথাও লেনদেন হয়েছে শোনা গেলেও হাতেনাতে কোনো প্রমান পাওয়া যায়নি।

জাপা অতিরিক্ত মহাসচিব রেজাউল ইসলাম ভূঁইয়া বলেন,'অর্থ নিয়ে এমনটি করেছে কোথাও সরাসরি আমরা এমন প্রমাণ পাইনি। সবাই বলছে আমরা শুনেছি।'

আর দলের চেয়ারম্যান জি এম কাদের বলছেন, প্রার্থীরা অভিযোগ করছেন তাদের ভয়-ভীতি এবং চাপপ্রয়োগ করা হচ্ছে। তবে দল মনে করে, যাই ঘটুক নির্বাচন থেকে সরে দাঁড়ানো অপরাধ।

জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের জানান,'যেটা তারা অভিযোগ করছেন আমাদেরকে সেটা হলো তারা ওখানে দাঁড়াতে পারছেন না। তাদেরকে বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হচ্ছে। যেটা প্রচার হয়েছে যে, তারা সুযোগ সুবিধা নিয়ে এগুলো করছেন, এটা আমাদের দলের ভাবমূর্তির জন্য একটা ক্ষতি কারক দিক।'

চট্টগ্রাম ৮ আসনের উপনির্বাচনে দলের মনোনয়ন নিয়েও প্রার্থীতা প্রত্যাহার করে নেন বর্তমান মহাসচিব জিয়াউদ্দিন বাবলু।

আরও পড়ুন