আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশ ভ্রমণ করলেন বিশ্বের শীর্ষস্থানীয় ধনী জেফ বেজোস

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২০শে জুলাই ২০২১ ১০:২১:৫৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সফলভাবে মহাকাশ ভ্রমণ করলেন বিশ্বের শীর্ষস্থানীয় ধনী জেফ বেজোস।

তিন সফরসঙ্গীসহ ১১ মিনিটের ভ্রমণ শেষে ফিরলেন পৃথিবীতে। ভার্জিন গ্যালাক্টিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনের মহাকাশ ভ্রমণের নয় দিনের মাথায় বেজোসও হাঁটলেন সেই পথে।

চাঁদের বুকে প্রথম পদচিহ্ন একে দেয়ার ৫২ তম বার্ষিকীর দিনে মহাকাশ ভ্রমণ করলেন বিশ্বের শীর্ষ স্থানীয় ধনী জেফ বেজোস।

বাংলাদেশ সময় ৭টা১১ মিনিটের দিকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের ভ্যান হর্ন থেকে মহাকাশে উড়লেন বেজোস। নিজের প্রতিষ্ঠান ব্লু অরিজিনের তৈরি নিউ শেফার্ড রকেটে করে ১১ মিনিটের জন্য মহাকাশে গেলেন আমাজনের প্রতিষ্ঠাতা। সফরসঙ্গী বেজোসের ভাই মার্ক বেজোস, ১৮ বছর বয়সী অলিভার ডিমেন, ৮২ বছর বয়সী ওয়ালি ফাঙ্ক।

ব্লু অরিজিনের লাইভ স্ট্রিমিংয়ে পুরো ভ্রমণই দেখলো বিশ্ববাসী। ঘণ্টায় দুই হাজার ৩০০ মাইল গতিবেগে মহাকাশের উদ্দেশে পৃথিবী থেকে ছুটে যায় রকেটটি।

লঞ্চপ্যাড থেকে ছেড়ে যাওয়ার পর পৃথিবী থেকে আড়াই লাখ ফিট ওপরে উঠে রকেট থেকে আলাদা হয়ে যায় ক্যাপসুলটি। নিজেদের চার মিনিটের জন্য ভরশূন্য অনুভব করেন যাত্রীরা।

এরপরই নিচে নেমে আসে ক্যাপসুলটি। প্যারাসুটের মাধ্যমে সফল ল্যান্ডিং করে চার মহাকাশ ভ্রমণকারীদের নিয়ে। মহাকাশ থেকে ফিরে এসে সফরসঙ্গীদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে উচ্ছাস প্রকাশ করেছেন বেজোস।  

অ্যামাজন প্রতিষ্ঠার পাশাপাশি ২০০০ সাল থেকে ব্লু অরিজিন প্রতিষ্ঠায় কাজ শুরু করেন বিশ্বের শীর্ষ ধনী বেজোস। তার মোট সম্পদের পরিমাণ ২০ হাজার কোটি ডলার।

১৯৬৯ সালে অ্যাপোলো-১১ মহাকাশযানে চড়ে চন্দ্রাভিযানে অংশ নেন নিল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স ও বাজ অলড্রিন। তখন বেজোসের বয়স ছিল মাত্র পাঁচ বছর। ছোটবেলা থেকেই মহাকাশ ভ্রমনের স্বপ্ন দেখতেন বেজোস।

আরও পড়ুন