• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১১:০৭

মানুষের কথা বলে জেলে যেতে রাজি ডা. জাফরুল্লাহ

মানুষের কথা বলে জেলে যেতে রাজি ডা. জাফরুল্লাহ
মানুষের জন্য কথা বলে জেলে যেতে হলে, এভাবেই কারাবন্দি হতে চান ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার (৩ মে) কেন্দ্রীয় শহীদ মিনারে গেলো মাসে নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করায় আটক ৫১ শিক্ষার্থীর জামিনের দাবিতে এ কথা বলেন তিনি। এসময় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ওই ছাত্ররা কি কাউকে খুন করেছে, বলৎকার করেছে, চাঁদাবাজি বা ছিনতাই করেছে? তারা মানুষের অধিকারের কথা বলেছে, যৌক্তিক প্রতিবাদ করেছে। মানুষের অধিকারে কথা বলা যদি অপরাধ হয় আমিও সেই একই অপরাধে অপরাধী। আমাকেও গ্রেপ্তার করুন। জেলে রাখুন। ছাত্ররা যখন মুক্তি পাবে। আমাকেও তখন মুক্তি দিবেন।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আপনার কাছে বিচার চাইতে এসেছি। ঘুম ভাঙার আবেদন করছি। আপনাকে অপমান করার অধিকার আপনার কন্যার নেই। আপনাকে অপমান করার অধিকার নরেন্দ্র মোদীর নেই। আপনার সময় যে সমস্ত বিচার হয়েছিলো, মানুষ ন্যায্য বিচার পেয়েছিলো, আপনার আত্মজীবনীতে এই কথা আছে। কিন্তু আজকে শিক্ষার্থীরা ন্যায়বিচার পাচ্ছে না।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আটককৃত শিক্ষার্থীদের জামিনের জন্য সুপারিশ করার আহবান জানান তিনি।

এর আগে, কেন্দ্রীয় শহিদ মিনারে গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে সমাবেশ করেন স্বজনেরা। এসময় আটক শিক্ষার্থীদের জামিনের আহবান জানান তারা। সমাবেশে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা অংশ নেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে মানবিকভাবে সুপারিশ দাবি করেন অভিভাবকরা।

তবে উপাচার্য জানান, আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। এগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমাদের ছেলে-মেয়েদের কিভাবে সহায়তা করা যায় সেই দৃষ্টিভঙ্গিটা অভিভাবক হিসেবে সবার থাকা উচিত।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৩রা মে, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন