• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ২:৫৭

ইরানের এয়ারলাইন্স নিষিদ্ধ করল স্পেন

ইরানের এয়ারলাইন্স নিষিদ্ধ করল স্পেন
ইরানের মাহান এয়ারলাইন্সের বিমান স্পেনের বিমানবন্দরে নামতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছে মাদ্রিদ সরকার। আমেরিকার চাপের মুখে স্পেন সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। স্পেন যখন করোনাভাইরাসের থাবায় ক্ষতবিক্ষত তখন তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

স্পেনের বেসরকারি বিমান সংস্থার একটি সূত্রের বরাত লা ভ্যানগার্ডিয়া পত্রিকা জানিয়েছে, গত ২৩শে মার্চ থেকে বার্সেলোনা শহরে ইরানের মহান এয়ারলাইন্সের বিমান ওঠা-নামা নিষিদ্ধ করা হয়েছে। এর আগ পর্যন্ত বার্সেলোনা ও তেহরানের মধ্যে প্রতি সপ্তাহে দুটি ফ্লাইট চালু ছিল। কিন্তু স্পেন আকস্মিকভাবে এয়ারলাইন্সের লাইসেন্স বাতিল করার কারণে মহান এয়ারলাইন্স এই রুট পরিত্যাগ করতে বাধ্য হয়েছে।

স্পেনের সূত্র থেকে পরিষ্কার করা হয়েছে যে, করোনাভাইরাসের মহামারির কারণে বিমানের ফ্লাইট নিষিদ্ধ করা হয় নি। সুইজারল্যান্ডের একটি প্রতিষ্ঠান বলছে, মার্কিন চাপের কাছেই মূলত নতিস্বীকার করে ইরানের মহান এয়ারলাইন্সের বিমান ওঠানামা বন্ধ করে দিয়েছে মাদ্রিদ।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করেছে তবে সারা বিশ্বের বহু দেশ তার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। ইউরোপের দেশগুলো ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করলেও মার্কিন প্রশাসনের চাপের মুখে বারবার নতি স্বীকার করেই চলেছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই এপ্রিল, ২০২০


সর্বশেষ

আরও পড়ুন