বাংলাদেশ, জাতীয়

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বুধবার ২২শে সেপ্টেম্বর ২০২১ ১২:৪২:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান উল্লেখ করে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে কাজ করছে সরকার। সমতা অর্জনে নারী-পুরুষের বৈষম্য দূর করতে বিশ্বে নারী নেতৃত্বের নেটওয়ার্ক গড়ে তোলার আহ্বানও জানান তিনি। জাতিসংঘ অধিবেশনের আওতায় বিভিন্ন আয়োজনে যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।  

জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। 

দুপুরে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির আহ্বানে নারী নেতাদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী, যেখানে নারী পুরুষের বৈষম্য দূর করতে বিশ্বের নারী নেতাদের নেটওয়ার্ক গঠনের আহ্বান জানান। পাশাপাশি নারী ক্ষমতায়নে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান জানান শেখ হাসিনা।

পরে, ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশ মুক্ত বানিজ্য চুক্তি করতে পায়। কেননা বাংলাদেশ বিশ্ব বানিজ্য প্রতিযোগিতায় ক্রমশও উল্লেখযোগ্য অবস্থান যাচ্ছে। 

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি আহবান বাংলাদেশে বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি, তথ্য প্রযুক্তি খাতে বেশি বেশি বিনিয়োগ করতে অর্থনৈতিক ক্ষতি যা হয়েছে তা পুষিয়ে নিতে পারস্পারিত সহযোগিতার বিকল্প নেই।

আরও পড়ুন