• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ১:২৬

মুজিব জন্মশতবর্ষের অনুষ্ঠানে জামায়াত নেতাকে কৃষি ঋণ প্রদান!

মুজিব জন্মশতবর্ষের অনুষ্ঠানে জামায়াত নেতাকে কৃষি ঋণ প্রদান!
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিনে তেঁতুলিয়ায় এক জামায়াত নেতাকে কৃষি উন্নয়ন ব্যাংক থেকে কৃষি শস্য ঋণ দেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মুক্তিযোদ্ধাসহ স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) তেঁতুলিয়া শাখায় মঙ্গলবার উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উপলক্ষে তেঁতুলিয়া উপজেলার ৩ জন কৃষককে কৃষি শস্য ঋণ প্রদান করা হয়। এই তিনজনের মধ্যে জামায়াতের একজন বড় নেতার নাম রয়েছে। তিনি হলেন তেঁতুলিয়ার সারিয়ালজোত গ্রামের মৃত আব্দুস সোবাহানের ছেলে আব্দুল কাদের।

আরও জানা যায়, এই আব্দুল কাদের তেঁতুলিয়া উপজেলা জামায়াতের রোকন হিসেবে রয়েছেন। তিনজনের মধ্যে প্রথমেই তাকে মশলা জাতীয় শষ্য ঋণ হিসাবে ৮০ হাজার টাকা প্রদান করা হয়। ঋণ প্রদান অনুষ্ঠানে স্থানীয় আওয়ামী লীগ নেতাসহ ও রাকাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাতির জনকের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে একজন জামায়াত নেতাকে শস্য ঋণ দেয়ায় সেখানেই কয়েকজন আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা বিষয়টির প্রতিবাদ জানান। কিন্তু তারপরও তাকে ঋণের নগদ ৮০ হাজার টাকা প্রদান করা হয়।

ওই অনুষ্ঠানে যোগ দেয়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধুর অনুষ্ঠানে তিনজনকে শস্য ঋণ দেয়া হয়েছে। প্রথমেই দেয়া হয়েছে জামায়াতের রোকন আব্দুল কাদেরকে। আমরা মনে করি এটি উদ্দেশ্য প্রণোদিত। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানকে বিতর্কিত করার জন্যই এটি করা হয়েছে বলে আমরা মনে করি। বিষয়টি তদন্তের দাবি জানান তিনি।

মুক্তিযোদ্ধা আইয়ুব আলী বলেন, আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে একজন জামায়াত নেতাকে ঋণ দেয়ায় অবাক হয়েছি। এটা তাদের কোনভাবেই উচিত হয়নি। উপজেলায় কি আর কোন কৃষক ছিলেন না। অন্তত মুজিব জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে আমরা মুক্তিযোদ্ধারা এটা আমরা প্রত্যাশা করিনি।

এ ব্যাপারে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের তেঁতুলিয়া শাখার ব্যবস্থাপক মাহাবুবুর বলেন, আব্দুল কাদের জামায়াত করেন এটা আমাদের জানা ছিলো না। আমরা তাকে একজন কৃষক হিসেবে জানতাম। ব্যাংকে তার অতীতের লেনদেনও ভালো। আমরা তার এই পরিচয়টি জানলে নিশ্চয়ই তাকে ঋণটি দিতাম না। তবে বিতর্ক হওয়ায় তিনি ঋণটি পরিশোধ করে দিয়েছেন।

ডেস্ক
পঞ্চগড় প্রতিনিধি
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে মার্চ, ২০২০
আপডেটঃ বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ রাত ১১:৩০


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন