জাতীয়, বিজ্ঞান ও প্রযুক্তি

মুনীর চৌধুরীর জন্মদিনে গুগলের ডুডল

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ ১১:১৪:০৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শহীদ বুদ্ধিজীবী শিক্ষাবিদ মুনীর চৌধুরীর জন্মদিনে সার্চ জায়ান্ট গুগল ডুডল প্রকাশ করেছে।

শুক্রবার (২৭ নভেম্বর) প্রথম প্রহরে এ ডুডল গ্রকাশ করে গুগল। যেখানে দেখা যাচ্ছে, গুগলের লোগোর মাঝখানে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে তাকিয়ে আছেন। তাঁর গায়ে শাল জড়ানো। চোখে মোটা কালো ফ্রেমের চশমা। এ উপলক্ষে গুগলের লোগোও তৈরি করা হয়েছে বিশেষভাবে। এ ছবির ওপর ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন মুনীর চৌধুরী। তাঁর পৈতৃক নিবাস নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট। ১৯৪১ সালে মুনীর চৌধুরী ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। তারপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি এবং  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এম.এ ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনের শুরুতে মুনীর চৌধুরী খুলনার ব্রজলাল কলেজে (বি এল কলেজ) অধ্যাপনা (১৯৪৭-৫০) করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শেষভাগে নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি বাহিনী তালিকা করে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞে মেতে ওঠে। সে সময় ১৪ ডিসেম্বর মুনীর চৌধুরীকে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়।

আরও পড়ুন