• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৬:১৫

মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেলগুলো অস্থায়ী কোভিড সেন্টার হবে

মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেলগুলো অস্থায়ী কোভিড সেন্টার হবে
মহামারি করোনার সংক্রমণ রোধে ভারতের মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেলগুলোকে অস্থায়ী হাসপাতাল বা কোভিড সেন্টার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার শহর কর্তৃপক্ষ একথা জানায়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ বা করোনার হালকা উপসর্গ থাকা রোগীদের পাঁচ তারকা হোটেলে রেখে চিকিৎসা করা হবে। চিকিৎসকরাই ঠিক করবেন, কে হাসপাতালে চিকিৎসা নেবেন আর কে হোটেলে। আপাতত মুম্বাইয়ের দু’টি পাঁচ তারকা হোটেলে এই কার্যক্রম শুরু হলেও পরে তা বাড়ানো হতে পারে।

করোনা মহামারিতে তৈরি হওয়া স্বাস্থ্য ও চিকিৎসা সংকট মোকাবিলায় মুম্বাইয়ের বেসরকারি হাসপাতালগুলো শহরের চার ও পাঁচ তারকা হোটেলগুলোর সঙ্গে এ সমঝোতায় পৌঁছেছে। ফলে হাসপাতালগুলোতে রোগীদের জায়গা না হওয়ার যে পরিস্থিতি তৈরি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব হতে পারে।

বেড়ে চলা করোনা সংক্রমণের মধ্যে একই সিদ্ধান্ত নিয়েছে দিল্লীর রাজ্য সরকার। করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোর কাছাকাছি থাকা হোটেলগুলোকে হাসপাতাল বানানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

মোট ২৩টি হোটেল এই তালিকায় রয়েছে। এই ২৩টি হোটেলে ২ হাজার ১১২টি শয্যার ব্যবস্থা করা সম্ভব হবে বলে জানিয়েছে কেজরিওয়াল প্রশাসন।প্রথম দফায় ২ হাজার ১১২টি ও দ্বিতীয় দফায় ২৮২টি শয্যা বাড়ানো হবে।

অবশ্য দু'দিন আগে ১৪টি হোটেলকে সম্পূর্ণ কোভিড হাসপাতালের মর্যাদা দিয়েছে দিল্লি রাজ্য সরকার। এরপর বুধবার আরও কয়েকটি হাসপাতালকে এই তালিকায় অর্ন্তভুক্ত করা হয়।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন