করোনাভাইরাস

মৃতের সংখ্যা সাড়ে ৬ হাজার ছাড়ালো

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৬শে নভেম্বর ২০২০ ০৩:২৯:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘন্টায় ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ৬ হাজার ৫২৪ জনের প্রাণহানি হলো।

গত ২৪ ঘন্টায় করোনায় শনাক্ত হয়েছেন ২ হাজার ২৯২ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ৫৬ হাজার ৪৩৮ জন।

দেশে করোনা শনাক্ত হওয়ার ২৬৪তম দিনে আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর), করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘন্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৪৯৪টি। আর দেশের মোট ১১৮টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭,০৫২টি। এর মধ্যে ২,২৯২ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.৪৪ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৭ লাখ ১৩ হাজার ২০২টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬.৮২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৭ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও ১২ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪৩ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ৬,৫২৪ জনের মধ্যে ৫ হাজার ৭ জন পুরুষ ও ১,৫১৭ জন নারী। আর গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরো ২ হাজার ২৭৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১.৩৮ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ৭১ হাজার ৪৫৩ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে রয়েছেন ৪০ হাজার ৫৮৯ জন ব্যক্তি। আর, আইসোলেশনে রয়েছেন ১২ হাজার ৬০৪ জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু তারপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। তবে, করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এলেও আবারো বাড়ছে সে হার।

আরও পড়ুন