• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ১০:০২

মেক্সিকোতে চলছে 'ডে অব দ্য ডেড'

মেক্সিকোতে চলছে 'ডে অব দ্য ডেড'
যারা চলে গেছেন পৃথিবী ছেড়ে, তাদের স্মরণে মেক্সিকোতে প্রতিবছর জমকালোভাবে অনুষ্ঠিত হয় 'ডে অব দ্য ডেড' উৎসব।

পরকাল থেকে মৃত স্বজনদের প্রত্যাবর্তনকে কেন্দ্র করে রাজধানী মেক্সিকো সিটিতে চলছে বর্ণিল এই আয়োজন।  আর ভিন্নধর্মী এই উৎসব দেখতে ভিড় জমেছে পর্যটকদের।

পৃথিবী ছেড়ে চলে যাওয়া স্বজনদের স্মরণের পাশাপাশি নিজেদের জীবন উদযাপনে মেক্সিকো সিটির মেইন স্কয়ার জোকালো'তে উৎসবমুখরতায় মেতেছে মেক্সিকোবাসী।

এদিন নিহতদের ছবির পাশে খাবার, ফুল ও মোমবাতি জ্বালিয়ে তাদের প্রতি শ্রদ্ধা জানান স্বজনরা।  কেউ কেউ আবার বিচিত্র ও রঙিন সাজসজ্জার মাধ্যমে দিনটি উদযাপন করেন।

উৎসবে অংশ নেয়া মেক্সিকো সিটির এক বাসিন্দা বলেন, "মৃত্যুর মধ্যে কোনো আনন্দ নেই। তবে এটা নিয়ে দুঃখ করারও কিছু নেই।  যারা প্রিয়জনদের হারিয়েছেন তাদের বেদনাকে উল্লাসে পরিণত করতেই এই চেষ্টা।"

মেক্সিকোবাসীর ধারণা, বছরে একবারের জন্য হলেও পরজগত থেকে ফিরে আসেন মৃত স্বজনদের আত্মা।  পরলোক থেকে শিশুরা ফিরে আসে পহেলা নভেম্বর, আর প্রাপ্ত বয়স্করা ফিরে আসে দোসরা নভেম্বর।  আর তাদের এই প্রত্যাবর্তন উপলক্ষ্যেই উল্লাস আয়োজন।

ডে অব দ্য ডেড উৎসবে অংশ নিতে আসা এক পর্যটক বলেন, "এমন আয়োজন খুবই মজার। মৃতদের প্রতি সম্মান জানানোর বর্ণিল এই আয়োজন সত্যিই অসাধারণ।"

মৃতদের স্মরণে মেক্সিকো জুড়ে আয়োজিত এই অনুষ্ঠানকে সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে জাতিসংঘ।  ২০১৭ সালে এই উদযাপন নিয়ে ওয়াল্ট ডিজনি’র নির্মিত অ্যানিমেটেড চলচ্চিত্র ‘কোকো’ মুক্তির পর থেকে পর্যটকদের মধ্যে নতুন করে জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে মেক্সিকোর ‘ডে অব দ্য ডেড’ উৎসবের।  

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২রা নভেম্বর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন