বাংলাদেশ, জাতীয়, রাজধানী

মেট্রোরেলে যুক্ত হলো উত্তরা-মতিঝিল

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৭শে জানুয়ারী ২০২২ ০৮:১৫:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মেট্রোরেলের স্বপ্ন বাস্তবায়নে আরও একধাপ এগোল বাংলাদেশ। ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেলের উড়ালপথে ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়েছে। এর মধ্য দিয়ে ২০ দশমিক ১ কিলোমিটার উড়ালপথের অবকাঠামো দৃশ্যমান হলো।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের কাছে ৫৮২ ও ৫৮৩ নম্বর ‘পিয়ারে’র মাঝে শেষ ভায়াডাক্টটি বসানো হয়। পিয়ার হলো দ্বিতল মেট্রোরেল পথের পিলার বা খুঁটি। দুটি পিয়ারের মাঝে কংক্রিটের যে কাঠামো বসিয়ে যোগসূত্র তৈরি করা হয়, তাকে বলে ভায়াডাক্ট। এর ওপর বসবে রেললাইন, ওই লাইন দিয়ে চলবে ট্রেন।

প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হওয়ার বিষয়টি জানান।

তিনি জানান, ২০১৭ সালের ১লা আগস্ট প্রকল্পটির প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রেলপথ নির্মাণ শুরু করা হয়। ওই অংশে গত বছরের ২৮শে ফেব্রুয়ারি ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়।

২০১৮ সালের ১লা আগস্ট আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৮ দশমিক ৩৭ কিলোমিটার দ্বিতল রেলপথ নির্মাণের কাজ শুরু হয়। আজ এ অংশের সর্বশেষ ভায়াডাক্ট বসানোর কাজ সম্পন্ন হলো।

এম এ এন সিদ্দিক জানান, সব ঠিক থাকলে আগামী ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল শুরু করা যাবে। ২০২৩ সালের ডিসেম্বরে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাবে ট্রেন।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলপথে ১৬টি স্টেশন থাকবে। এর মধ্যে অধিকাংশ রেল স্টেশন স্থাপনের কাজ শেষ হয়েছে। মেট্রো রেলপথে ট্রেনগুলো ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করতে পারবে। উত্তরা থেকে মতিঝিল পৌঁছাতে সময় লাগবে মাত্র ৩৯ মিনিট।

আরও পড়ুন