• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ২:৫১

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আরও দুই মামলা

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আরও দুই মামলা
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযোদ্ধাদের নিয়ে উসকানিমুলক বক্তব্য দেয়ার অভিযোগে মাদারীপুরে এক আইনজীবী ও পঞ্চগড়ে এক মুক্তিযোদ্ধার সন্তান গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর আদালতে মামলাটি দায়ের করেন মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মো. বাবুল আকতার।

চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক মো. শহিদুল ইসলাম মামলাটি আমলে নিয়ে পরবর্তী আদেশের জন্য রেখে দেন।

মামলার বিবরণে জানা যায়, গাজীপুর সিটি কর্রোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম গত সেপ্টেম্বর মাসের যে কোন দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযোদ্ধাদের নিয়ে উসকানিমুলক বক্তব্য দেন। গোপনে ধারণকৃত মেয়রের দেয়া ওই বক্তব্যটির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় সকল শ্রেণিপেশার মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এবং মানুষ বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে একে অপরের ওপর আক্রমণ করার সম্ভাবনা দেখা দিয়েছে। যার কারণে সাধারণ জনগণসহ সকল শ্রেণিপেশার মানুষ বিক্ষুব্ধ হয়েছে এবং দেশ ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

এদিকে, মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে পঞ্চগড় আদালতে মামলা করেছেন মুক্তিযোদ্ধা সন্তান ও ছাত্রলীগ নেতা আশিকুজ্জামান সৌরভ। আজ বৃহস্পতিবার দুপুরে তিনি পঞ্চগড় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির সরকার সিআইডিকে তদন্ত করে আগামী ৫ই জানুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার অভিযোগ করে আশিকুজ্জামান সৌরভ বলেন, মেয়র জাহাঙ্গীর আওয়ামী লীগ থেকে গাজীপুর সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচিত হয়েও দল ও দেশের ক্ষতি করে চলেছেন। তিনি মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। এছাড়া তিনি মুক্তিযোদ্ধা ও মহান স্বাধীনতাকে তুচ্ছ তাচ্ছিল্য করে জাতিকে ছোট করেছেন। ৪ মিনিট ৪ সেকেন্ডের একটি বক্তব্যে মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদের জন্য বঙ্গবন্ধুকে দায়ী করে বলেন, ‘লোক মেরে বঙ্গবন্ধু তার স্বার্থ উদ্ধার করেছে।’ তার উসকানিমূলক বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। তাই মুক্তিযোদ্ধা সন্তান হিসেবে এই মামলা দায়েরকে কতর্ব্য হিসেবে মনে করেছেন তিনি।

এর আগে, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধ নিয়ে উস্কানিমূলক বক্তব্য দেয়ায় মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে রাজবাড়ীর ১নং আমলি আদালতে মানবিক বাংলাদেশ সোসাইটির রাজবাড়ী পৌর শাখার সভাপতি শশী আক্তার মামলা দায়ের করেন।

এদিকে, মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, ক্ষমতার অপব্যবহারসহ বেশকিছু অভিযোগের পরিপ্রেক্ষিতে মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। আজ বিকেলে এতথ্য জানান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

উল্লেখ্য, মেয়র জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জেলার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করা হয়েছে বলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি এবং দলীয় সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়।

ডেস্ক
শামীম আহমেদ
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে নভেম্বর, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন