বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট

ম্যাথুসের সেঞ্চুরিতে ১ম দিন শ্রীলঙ্কার

আবু বকর

ডিবিসি নিউজ

রবিবার ১৫ই মে ২০২২ ০৫:৫৩:৪৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে ৪ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা দলের সংগ্রহ ২৫৮ রান।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কার দলের পারফরম্যান্সের ব্যবধান গড়ে দিয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরি। ক্যারিয়ারের ১২ তম শতক তুলে নিয়ে ১১৪ রানে অপরাজিত রয়েছেন তিনি।

বোলিংয়ে ধারাবাহিকতার অভাবে টাইগাররা এদিন লঙ্কানদের ৪ উইকেট তুলে নিয়েছে, তাতে লড়াইয়ের বার্তা মিললেও দিন শেষে এগিয়ে থাকল সফরকারীরা। ম্যাথুসই গড়ে দিয়েছে ব্যবধান। ম্যাথুসকে ফেরানো গেলে সাগরিকার উইকেট বিবেচনায় দিনটা হতো স্বাগতিকদের। ডানহাতি ম্যাথুসের সঙ্গে ৭৫ রানের অবিচ্ছেদ্য জুটিতে ৩৪ রানে অপরাজিত আছেন দীনেশ চান্দিমাল। কাল দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন তারা।

দিনের প্রথন সেশনে দাপট না দেখালেও স্বস্তিতে ছিল বাংলাদেশ দল। ৭৩ রানে তুলে নিয়েছিল প্রাতিপক্ষের ২ উইকেট। দ্বিতীয় সেশনে ব্যাট হাতে রাজত্ব ছিল লঙ্কানদের। কোনো উইকেট না হারিয়ে সেই সেশনে তারা জমা করে ৮৫ রান। ২ উইকেট হারিয়ে ১৫৮ রান নিয়ে তৃতীয় সেশন শুরু করে সফরকারীরা। যেখানে কুশল মেন্ডিস এবং ম্যাথুস সমান ৫৪ রানে অপরাজিত থেকে দিনের তৃতীয় ও শেষ সেশনে ব্যাটিংয়ে নামেন।

এই সেশনের প্রথম বলেই মেন্ডিসকে ফেরান তাইজুল। বাঁহাতি স্পিনারের করা শর্ট বলটি স্পিন করে বেরিয়ে যাচ্ছিল। অনায়াসেই হতে পারত বাউন্ডারি। মেন্ডিস চেষ্টা করলেন লেগে ঘুরাতে, ঠিক মতো পারলেন না, মিড উইকেটে সহজ ক‍্যাচ নিলেন নাঈম। ৫৪ রানে ফিরলেন মেন্ডিস, ভাঙল ২০৯ বল স্থায়ী ৯২ রানের জুটি।

চতুর্থ উইকেটে ম্যাথুসের সঙ্গে জুটি জমানোর ইঙ্গিতঁ দিয়েছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। এই জুটিতে বিপদ বাড়াতে দেননি সাকিব। ইনিংসের ৬৬তম ওভারে বাঁহাতি স্পিনারের চমৎকার এক ডেলিভারিতে বিদায় করে নেন ধনাঞ্জয়া। ধনাঞ্জয়া ফেরেন ৬ রানে।

বাংলাদেশের হয়ে নাঈম হাসান ২, সাকিব আল হাসান আর তাইজুল ইসলাম সমান ১টি করে উইকেট নেন।

আরও পড়ুন