• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০
  • রাত ১২:২৬

ময়লা পরিস্কার করছে স্পাইডারম্যান! কেন?

ময়লা পরিস্কার করছে স্পাইডারম্যান! কেন?
ইন্দোনেশিয়ায় ময়লা পরিস্কার করেন স্পাইডারম্যান! রোজ এ কাজ করেন তিনি। কেন?

আসলে স্পাইডারম্যানের পোশাক পরে এ কাজ যিনি করছেন তিনি ইন্দোনেশিয়ার একটি ক্যাফেতে কাজ করেন। রুডি হারতোনো নামে ওই ব্যক্তি রোজ ক্যাফেতে কাজ শুরু আগে রাস্তাঘাটের আবর্জনা পরিষ্কার করেন। সম্প্রতি সেই কাজ তিনি করছেন স্পাইডারম্যানের পোশাক পরে। এই পোশাক পরে নোংরা পরিষ্কার  শুরু করার পরই তাকে নিয়ে আলোচনায় মেতেছেন গোটা সে দেশের বাসিন্দারা।

এ ধরণের পোশাক পরে আবর্জানা পরিষ্কারে ব্যাপারে ৩৬ বছরের হারতোনো বলেছেন, 'এই পোশাক না পরে আমি যখন নোংরা পরিষ্কারের কাজ করতাম তখন তা লোকের চোখে মোটেই পড়ত না। ফলে তারা আমার সঙ্গে নোংরা পরিষ্কারের কাজে তেমন উৎসাহ দেখাতেন না। কিন্তু আমি এই পোশাক পরে এখন একই কাজ করি। এই পোশাক পরে কাজ করার সময় জনগণের সহায়তা দেখে অভিভূত হয়েছি।'

এই পোশাক পরে নোংরা পরিষ্কার করে রীতিমতো স্টার হয়ে গিয়েছেন ওই ক্যাফে কর্মী। সংবাদপত্রে সাক্ষাৎকার থেকে টিভি চ্যানেলের চ্যাট শো, সব জায়গাতেই হারতোনোর কদর বেড়েছে।

প্রসঙ্গত, আবর্জনা ইন্দোনেশিয়ার একটি বড় সমস্যা। সে দেশের পরিবেশ ও বনমন্ত্রণালয়ের ২০১৮তে দেওয়া তথ্য অনুসারে, প্রতিদিন ২.৭ টন আবর্জনা তৈরি হয়। বছরের শেষে সেই হিসাবটা দাঁড়ায় ৩২ লক্ষ  টনে। ইন্দোনেশিয়াকে আবর্জনার ভার থেকে মুক্ত করতেই এই উদ্যোগ নিয়েছেন হারতোনো।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই ফেব্রুয়ারি, ২০২০
আপডেটঃ মঙ্গলবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৩৮


সর্বশেষ

আরও পড়ুন