অপরাধ, রাজধানী

রাজধানী থেকে ‘আইসের’ সবচেয়ে বড় চালান সহ গ্রেপ্তার ২

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

শনিবার ১৬ই অক্টোবর ২০২১ ১০:৪০:৫৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অবৈধ মাদকদ্রব্য আইসের (ক্রিস্টালমেথ) সবচেয়ে বড় চালানসহ টেকনাফের আইসচক্রের হোতাকে গ্রেপ্তার করেছে র‍্যাব। উদ্ধার করা হয়েছে বিদেশি অস্ত্র ও গুলি।

র‍্যাব জানিয়েছে, টেকনাফের আইসচক্রের ওই হোতার নাম খোকন। তিনি আইসের সবচেয়ে বড় চালান পাঁচ কেজি আইসসহ ধরা পড়েছেন। গ্রেপ্তার আরেকজন তার সহযোগী। রাজধানীর যাত্রাবাড়ী থেকে তাদের আটক করা হয়। 

কারওয়ান বাজারে মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আল মঈন জানান, হোসেন ক্রিস্টাল মেথ নামের মাদক ব্যবসার মূল হোতাদের একজন। পাশের দেশ মায়ানমারের সাথে আচার এবং পোশাক ব্যবসার আড়ালে এই মাদক ব্যবসা করে আসছিলো। মিয়ানমারের মাদক ব্যবসায়ীদের সাথে হোসেনের সুসম্পর্ক ছিলো বলেও জানায় র‌্যাব।  

উল্লেখ্য, দেশে ইয়াবার চেয়ে ভয়ঙ্কর মাদক ক্রিস্টাল মেথ বা আইসের বিস্তার ক্রমশ বাড়ছে। মিয়ানমার থেকে কক্সবাজার ও বান্দরবান সীমান্ত পথে আসছে এ নেশাদ্রব্য। সাগর, পাহাড় ও সড়ক পথে আসা মাদকের চালান চট্টগ্রাম হয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছে। ইয়াবার পথেই আসছে আইস। মাদক পাচারকারি সিন্ডিকেট চট্টগ্রামকে ট্রানজিট হিসাবে ব্যবহার করছে।

গত কয়েক মাসে বিজিবি, র‌্যাব এবং পুলিশের হাতে আইসের বেশ কয়েকটি চালান ধরা পড়ে। সবকটি চালান এসেছে কক্সবাজার সীমান্ত হয়ে মিয়ানমার থেকে। সর্বশেষ কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় নেয়ার পথে দুই কেজি ওজনের ক্রিস্টাল মেথ উদ্ধার করে পুলিশ। মিনি ট্রাকের এয়ার কুলারে লুকিয়ে চালানটি পাচার করা হচ্ছিল। এই ঘটনায় গ্রেফতার ট্রাকের চালক ও সহকারী স্বীকার করেছেন চালানটি কক্সবাজার সীমান্ত হয়ে মিয়ানমার থেকে এসেছে। 

চট্টগ্রাম নগরীর খুলশী থেকে দেশে প্রথম আইসের চালান ধরা পড়ে গত ২৪শে ফেব্রুয়ারি। ওইদিন ১৪০ গ্রাম আইসসহ দুই জনকে গ্রেফতার করে র‌্যাব-৭। এরপর গত মে মাসে চন্দনাইশ থেকে ২০০ গ্রাম আইসসহ এক যুবককে গ্রেফতার করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। গত ১৭ই জুন কর্ণফুলী উপজেল থেকে ৫ গ্রাম আইসসহ গ্রেফতার হন আরো একজন। গত ১২ই জুলাই নগরীর ফিশারীঘাট থেকে ৯৭৫ গ্রাম আইসের বড় চালান জব্দ ও তিনজনকে গ্রেফতার করা হয়। এর দুইদিন পর ১৪ই জুলাই ব্রিজঘাট এলাকা থেকে ৮০ গ্রাম আইসসহ একজনকে গ্রেফতার করে ডিবি পুলিশের একটি টিম। গত ১০শে আগস্ট লালদিঘীর মোড় থেকে ৪৩০ গ্রাম ওজনের আইসসহ একজনকে গ্রেফতার করা হয়। গত সপ্তাহে বিজিবি ও র‌্যাবের হাতে কক্সবাজারে বেশ কয়েকটি বড় চালান ধরা পড়ে।

আরও পড়ুন