আন্তর্জাতিক, আমেরিকা

যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ, হোয়াইট হাউস লকডাউন

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

শনিবার ৩০শে মে ২০২০ ০১:০৯:২০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গত সোমবার নির্মমভাবে শ্বেতাঙ্গ পুলিশের হাতে খুন হন মার্কিন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড (৪৬)। সেই ঘটনার জেরে পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হচ্ছে। সিএনএন-এর প্রধান কার্যালয় ভাঙচুর, পুলিশের গাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা।

শুক্রবার সকালে বিক্ষোভ হয়। শুক্রবার সন্ধ্যায়ও আটলান্টায় একটি রেস্টুরেন্টেও ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা।

জানা গেছে, জর্জ ফ্লয়েডকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভের সময় মিনেসোটা, নিউইয়র্ক এবং আটলান্টায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। লস অ্যাঞ্জেলস থেকে শুরু করে নিউইয়র্কেও শুরুর দিকে বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে নিজেদের দাবি তুলে ধরেছেন। তবে সিএনএন-এর প্রধান কার্যালয়ের সামনে পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা জমায়েত হতেই হোয়াইট হাউস লকডাউন করে দেওয়া হয়। পরিস্থিতি বিবেচনা করে মিনেসোটার গভর্নর কারফিউ জারি করেন। সে অনুসারে কেউ রাত ৮ টার পর রাস্তায় বের হলে কিংবা জনপরিসরে থাকলে জেল এবং এক হাজার ডলার জরিমানা করা হতে পারে। 

বিক্ষোভকারীদের দাবি, পুলিশ এভাবে কারো সঙ্গে নির্মম আচরণ করতে পারে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল কৃষ্ণাঙ্গের ওপর এ ধরনের নিপীড়ন বন্ধ করতে হবে।

বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিহতের পরিবারের সঙ্গে কথা বলবেন। মিনেসোটায় বিক্ষোভ তিনি মেনে নেবেন না।

সূত্র: গার্ডিয়ান

আরও পড়ুন