আন্তর্জাতিক, আরব

যুদ্ধ বিধ্বস্ত ও সংঘাতপূর্ণ অঞ্চলে মলিন ঈদ

ফারহান রাশা

ডিবিসি নিউজ

সোমবার ২রা মে ২০২২ ০৮:৪৮:১৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।  যদিও সারা বিশ্বে আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঈদ উদযাপিত হলেও যুদ্ধবিধ্বস্ত দেশ এবং সংঘাতপূর্ণ অঞ্চলগুলোতে ঈদের আনন্দ অনেকটাই মলিন।  সিরিয়ার বিভিন্ন শহরে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ইয়েমেনের অবস্থা আরো শোচনীয়। সেখানে ঈদের সময়ও ইয়েমেনিদের দুর্ভোগ কমেনি।

টানা ১০ বছর ধরে চলা যুদ্ধের কারণে ভেঙে পড়া অর্থনীতি আর নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে নাজেহাল সিরিয়দের এবারের ঈদ বর্ণহীন। ইয়েমেনে জাতিসংঘের মধ্যস্থতায় হুথি বিদ্রোহী এবং সৌদি নেতৃত্বাধীন জোট ঈদের সময় যুদ্ধবিরতিতে সম্মত হলেও তা শতাধিক বার লঙ্ঘন করেছে উভয় পক্ষই। ফলে উদযাপন তো দূরের কথা ঈদের সময়ও ইয়েমেনিদের দুর্ভোগ কমেনি।

আফগানিস্তানেও পরিস্থিতি অনেকটাই এক।  দীর্ঘদিন পর তালেবান সরকারের অধীনে ঈদ করায় আফগানদের মধ্যে নেই কোন উচ্ছ্বাস বা উদযাপন। গাজা উপত্যকা এবং পশ্চিম তীরের বিভিন্ন শহরে রমজানজুড়েই ফিলিস্তিনিদের আটক আর ধরপাকড় করে ইসরায়েলি বাহিনী। তারপরও আল আকসা মসজিদে ঈদুল ফিতরের জামাতে অংশ নেন প্রায় ২ লাখ ফিলিস্তিনি।

তবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঈদ উদযাপিত হচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশেও। 


আরও পড়ুন