বিনোদন, সংস্কৃতি

রবীন্দ্র সঙ্গীতশিল্পী মিতা হকের দাফন সম্পন্ন

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

রবিবার ১১ই এপ্রিল ২০২১ ১০:২২:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

একুশে পদকপ্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী মিতা হকের দাফন সম্পন্ন হয়েছে। কেরাণীগঞ্জের ভাওয়াল মনোহরিয়ায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। আজ ভোর সোয়া ৬টার দিকে হার্টঅ্যাটাকে তার মৃত্যু হয়। বেলা ১১টার দিকে ছায়ানট ভবন প্রাঙ্গণে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

ডুবল রবীন্দ্র সঙ্গীত শিল্পী মিতা হকের গানের তরী। মহামারীর আঘাতেই বুঝি অসীম শূন্যে মিলিয়ে গেলো তার মধুর কণ্ঠ।  

গত ২৫শে মার্চ করোনা আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন মিতা হক। মহামারীর কবলে অনেকটাই মানসিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন দীর্ঘদিনের কিডনী রোগী। 

শেষ যাত্রায় বেলা ১১টায় দীর্ঘদিনের ভালোবাসার স্থান ছায়ানট প্রাঙ্গনে নেয়া হয় মিতা হকের মরদেহ। সেখানে তার প্রতি শ্রদ্ধা জানায় ছায়ানট পরিবারসহ বন্ধু ও শুভানুধ্যায়ীরা। 
 
মিতা হকের জন্ম ১৯৬২ সালে। প্রথমে চাচা ওয়াহিদুল হক এবং পরে ওস্তাদ মোহাম্মদ হোসেন খান ও সনজীদা খাতুনের কাছে গান শেখেন তিনি। ১৯৭৪ সালে মিতা বার্লিন আন্তর্জাতিক যুব ফেস্টিভালে অংশ নেন। বাংলাদেশ বেতারের সর্বোচ্চ গ্রেডের তালিকাভুক্ত শিল্পী ১৯৭৭ সাল থেকে নিয়মিত বাংলাদেশ টেলিভিশন ও বেতারে সঙ্গীত পরিবেশনা করছেন।

তিনি সুরতীর্থ নামে একটি সঙ্গীত প্রশিক্ষণ দল গঠন করেন, যেখানে তিনি পরিচালক ও প্রশিক্ষকে হিসেবে কাজ করেছেন। এছাড়া ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের প্রধান ছিলেন। মিতা হক রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদেরও সহ-সভাপতি ছিলেন।

অভিনেতা-পরিচালক খালেদ খানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মিতা হক। খালেদ খান ২০১৩ সালের ২০শে ডিসেম্বর মারা যান। এই দম্পতির ফারহিন খান জয়িতা নামে এক কন্যা সন্তান রয়েছে।

মিতা হক ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। এরপর কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মিতা হককে বাংলা একাডেমির 'রবীন্দ্র পুরস্কার' দেয়া হয়।

একই বছর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত ‘রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলায় রবীন্দ্র সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে মিতা হককে সম্মাননা দেয়া হয়। ২০২০ সালে একুশে পদকে ভূষিত হন জনপ্রিয় এই শিল্পী।

আরও পড়ুন