রাজধানী

রাজধানীতে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নে অভিযান, জেল ও জরিমানা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে জানুয়ারী ২০২২ ০৬:১৩:৪৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাজধানীর বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি দোষীদের জেল ও জরিমানা করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ এবং ঢাকা জেলা প্রশাসন।

গোপন তথ্যের ভিত্তিতে সকাল থেকেই মিরপুরের বিভিন্ন বাসাবাড়িতে এ অভিযান পরিচালনা করে সংস্থা দুটি। অনেকেই বলছেন, তিতাসের অনেক অসাধু কর্মকর্তা এর সঙ্গে জড়িত। তবে এ বিষয়টি অস্বীকার করেছে তিতাস কর্তৃপক্ষ।

নতুন কোন ভবনে পাইপ লাইনে গ্যাসের সংযোগ দেয়া হচ্ছে না বিষয়টি সবারই জানা। কিন্তু মিরপুরের কয়েকটি বাসার নিচে রাখা হয়েছে গ্যাস সিলিন্ডার। এগুলো শুধুই লোক দেখানো। মূলত অভিনব কায়দায় অবৈধ গ্যাসের সংযোগ দিয়ে দীর্ঘদিন ব্যবহার করে আসছে তিনটি বাড়ির শতাধিক পরিবার। 

বাসিন্দারা বলছেন, এভাবেই দুই বছর ধরে অবৈধ গ্যাস ব্যবহার করে আসছেন তারা। তিতাসের কিছু অসাধু কর্মকর্তারা এই অবৈধ কাজে জড়িত বলেও অভিযোগ তাদের। তারা বলেন, আমরা জানতাম না এটা অবৈধভাবে দেয়া হয়েছে। তিতাসের কিছু লোকই এসে আমাদের কাছ থেকে বিল নিয়ে যায়। তারা

অবৈধ ব্যবহারকারীদের জেল-জরিমানা করা হচ্ছে বলে জানায় ভ্রাম্যমাণ আদালত। ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসির আরাফাত বলেন, তারা সচেতনভাবেই এই অবৈধ সংযোগ ব্যবহার করে আসছে। ভবন মালিক সবই জানে। আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছি। 

এদিকে, অবৈধ গ্যাস সংযোগে তিতাসের কেউ জড়িত নেই দাবি সংস্থার  কর্মকর্তার। তিতাস ঢাকা মেট্রোর ব্যবস্থাপক শাহিদুর রহমান বলেন, আমাদেরকে কয়েকটা সিলিন্ডার দেখিয়ে তারা প্রতারণা করেছিল। মানুষ যখন বিপদে পড়ে তখন মিথ্যা কথা বলে। আমরা তিতাসের সব কর্মকর্তা আছি কেউ আমাদের নাম বলতে পারবে না।

অবৈধ গ্যাস সংযোগের কারণে প্রচুর রাজস্ব হারাচ্ছে সরকার, রয়েছে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কাও।

আরও পড়ুন