বাংলাদেশ, রাজনীতি

রাজশাহী বিএনপির সম্মেলন হয়নি এক যুগেও

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২০শে সেপ্টেম্বর ২০২১ ০৪:০১:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এক যুগেও হয়নি রাজশাহী বিএনপির সম্মেলন। নেতৃত্বের দুর্বলতায় মুখ থুবড়ে পড়েছে রাজশাহী মহানগর বিএনপি। সবশেষ ২০১৬ সালে মিজানুর রহমান মিনুকে সভাপতি পদ থেকে সরিয়ে নগর বিএনপির ২২ সদস্যর একটি কমিটি দেয়া হয়। তবে আজও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। এতে নেতৃত্ব সংকটসহ হতাশায় কর্মীরা।

গত ২রা মার্চ বিভাগীয় সমাবেশে প্রধানমন্ত্রীকে এভাবেই হুমকি দেন বিএনপি নেতা মিজানুর রহমান মিনু। এরপর রাষ্ট্রদ্রোহ মামলায় পড়ে ৬ মাস নিরুদ্দেশ থাকেন দলটির শীর্ষ নেতারা।

সম্প্রতি উচ্চ আদালত থেকে জামিনে ফেরেন তারা।  বিএনপি কার্যালয় চত্বরে আবারো দলীয় কর্মসূচিতে অংশ নিলেও মাঠে নেই কোন তৎপরতা।

কোন কার্যক্রম না থাকলেও মহানগর বিএনপির সভাপতির দাবি, তারা সফল আন্দোলন সংগ্রাম করছেন। রাজশাহী মহানগর বিএনপি সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন,'জাতীয়তাবাদী দল এখনও পর্যন্ত মাঠ পর্যায়ে রয়েছে। আন্দোলন-সংগ্রামে রয়েছে। নেত্রীর জন্য সংগ্রাম করছে। দলের জন্য সংগ্রাম করছে। দেশের মানুষের জন্য সংগ্রাম করছে।'

২০১৬ সালের ২৭শে ডিসেম্বর নতুন কমিটি হলেও কোন ইউনিটের কমিটি কেন হলো না, জানতে চাইলে সরকারি দলের দমন-পীড়নকেই দায়ী করা হয়।

রাজশাহী  নগর বিএনপি সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন বলেন,'একে তো মানুষের ভোটের অধিকার হরণ করেছে। তারওপর আবার বাক স্বাধীনতা বলে কিছু নেই। কোন কথাই সহ্য করতে পরে না। ফলে আমরা সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারছি না।'

বিএনপির সাংগঠনিক কোন ব্যর্থতা নয়, বরং সারাদেশেই বিপর্যয় চলছে জানিয়ে নেতারা বলেন, আগামীতে দলটি আরো গতিশীল হবে। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন,'অতীতেও আন্দোলন সংগ্রামে মাঠে ছিলাম। আজও আছি। যতদিন দেশনেত্রী মুক্ত না হবেন। যতদিন দেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত না হবে ততদিন মাঠেই থাকবো।'

২০১৬ সালে সভাপতি পদ থেকে মিজানুর রহমান মিনুকে সরিয়ে মোসাদ্দেক হোসেন বুলবুলকে নতুন সভাপতি ও শফিকুল হক মিলনকে সাধারণ সম্পাদক করা হয়। এরপর থেকেই রাজশাহী নগর বিএনপি অভ্যন্তরীণ দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। ফলে গত ৫ বছরেও মহানগর বিএনপির ৮টি থানা এবং ৩৭ টি ইউনিটের সম্মেলন বা কমিটি দেয়া সম্ভব হয়নি।

আরও পড়ুন