আন্তর্জাতিক

রাশিয়ায় গণহারে করোনার টিকাদান কর্মসূচি শুরু

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

শনিবার ৫ই ডিসেম্বর ২০২০ ০৭:৪০:৫৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

রাশিয়ার রাজধানী মস্কোয় আজ শনিবার থেকে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এই প্রথম বিশ্বের কোনো দেশ গণহারে করোনার টিকা দেওয়া শুরু করলো।

প্রথমেই এই টিকা দেওয়া হচ্ছে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা নাগরিকদের। এর মধ্যে ডাক্তার, নার্স, শিক্ষক ও সমাজকর্মীরা রয়েছেন। পরবর্তীতে এই একই টিকা সবাই নিতে পারবেন।

বিশ্বের প্রথম দেশ হিসাবে গত আগস্ট মাসে 'স্পুটনিক-ভি' নামের একটি ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। এখন সেটির প্রয়োগ শুরু করলো।

এখন পর্যন্ত রাশিয়ায় ২৩ লাখ ৮২ হাজার ১২জন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে, যাদের মধ্যে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৭৩০ জনের। রাশিয়ায় এই মহামারির কেন্দ্র হয়ে উঠেছে রাজধানী মস্কো, যেখানে প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেন, 'স্কুল ও স্বাস্থ্য সেবার জড়িত ব্যক্তিদের পাশাপাশি সমাজকর্মীদের আগে টিকাটি দেয়া হবে। যতো টিকা আসতে থাকবে, এই তালিকা তখন আরও বড় হতে শুরু করবে।'

এসব পেশার লোকজন অনলাইনে তালিকা ভুক্তির মাধ্যমে শহরের ৭০টি স্থানে টিকা দেয়ার জন্য বুকিং দিতে পারবেন। টিকা প্রস্তুতকারীরা বলছেন, এটি ৯৫ শতাংশ কার্যকরী এবং বড় ধরণের কোন পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে না। এই সপ্তাহেই টিকার প্রথম দুইটি ডোজ পাওয়ার জন্য নাম তালিকাভুক্ত করেছেন হাজার হাজার মানুষ।

এছাড়া, পাশ্চাত্যের প্রথম দেশ হিসাবে ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাস টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। সেদেশেও খুব শিগগিরই টিকাটির আনুষ্ঠানিক প্রয়োগ শুরু হতে যাচ্ছে।

আরও পড়ুন