• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
  • রাত ৮:৩৩

রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় খোকাকে

রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় খোকাকে
পঞ্চম নামাজের জানাজা শেষে জুরাইন কবরস্থানে তার মায়ের কবরের পাশে দাফন করা হয়।

গভীর শ্রদ্ধা ভালবাসা আর রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানালো হলো গেরিলা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে। সংসদ ভবন, নিজ দলের  কার্যালয়সহ চারদফা জানাজা ছাড়াও সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় শহীদ মিনারে। শেষ ইচ্ছা অনুযায়ী জুরাইনে বাবা মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয় তাকে।

বৃহস্পতিবার সকাল ৮টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছায় বিএনপি নেতা সাদেক হোসেন খোকার মরদেহ। এরপর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় নেয়ার পর অনুষ্ঠিত হয় খোকার দেশে প্রথম জানাজা। নিজ দল ছাড়াও জানাজায় অংশ নেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। 

বেলা ১২টায় নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন রাজনৈতিক দল ছাড়াও আসেন প্রয়াত খোকার  রনাঙ্গণের সহযোদ্ধরা। দেড়টায় শেষবারের মতো নেয়া নয়াপল্টনে দলের  কার্যালয়ে। শ্রদ্ধা ভালবাসায় নেতাকর্মীরা শেষ বিদায় জানায় তাদের প্রিয় নেতাকে। 

পরে হয় তৃতীয় জানাজা। নেয়া হয় কর্মস্থল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে। জানাজা শেষে শ্রদ্ধা জানান মেয়রসহ করপোরেশেনর সাবেক সহকর্মীরা।  পরে পুরানো ঢাকার প্রিয় এই নেতাকে নেয়া হয় গোপীবাগের বাসায়। এলাকাবাসী ও স্বজনরা শেষ বিদায় জানায় তাকে।

এরপর ধুপখোলা মাঠে নেয়া হয় ৭১ এর হার  না মানা এই মুক্তিযোদ্ধার মরদেহ। হয় আরেকদফা জানাজা। ৭১ এর গেরিলা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে দেয়া হয় রাষ্ট্রীয় মর্যদা-গার্ড অব অনার। 

পরে বাবা-মায়ের কবরের পাশে জুরাইনে দাফন করা হয় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে। 

ডেস্ক
ইসতিয়াক হোসেন
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৭ই নভেম্বর, ২০১৯
আপডেটঃ শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৭


সর্বশেষ

আরও পড়ুন