ভারত, ইসলাম, অন্যান্য ধর্ম

রায়ের আগে অযোধ্যার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন প্রধান বিচারপতি

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ৮ই নভেম্বর ২০১৯ ০১:০৭:৪১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

উত্তর প্রদেশের মুখ্য সচিব এবং পুলিশ প্রধানকে নিজ অফিসে তলব করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার বাবরি মসজিদ ভাঙ্গা মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে দেশটির সকল রাজ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত ২০শে অক্টোবর থেকে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে যা এখনও বহাল আছে। কয়েক দশক ধরে চলা বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় যেকোনও দিন ঘোষণা করার কথা রয়েছে। আর ঘোষণার আগে ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ রায় ঘোষণা করার আগে উত্তর প্রদেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

রাজ্যটির আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য উত্তর প্রদেশের মুখ্য সচিব এবং পুলিশ প্রধানকে নিজ চেম্বারে তলব করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ১৭ই নভেম্বর ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের অবসর নেয়ার আগেই এ মামলার রায় ঘোষণা করতে পারে দেশটির সুপ্রিম কোর্ট।

রায়কে ঘিরে উত্তরপ্রদেশ, বিশেষ করে অযোধ্যার সংবেদনশীল অঞ্চলগুলোতে নিরাপত্তা নিশ্চিতে প্রায় চার হাজার আধা-সামরিক বাহিনী মোতায়েন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করার নির্দেশনা দিয়ে সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। এছাড়াও দেশের কোথাও যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তা নিশ্চিত করতেও সতর্ক করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এমনকি, রায় ঘোষণাকে কেন্দ্র করে যেকোনও জরুরি অবস্থার মধ্যে দু’টি হেলিকপ্টার প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যার একটি থাকবে লখনৌতে এবং অন্যটি থাকবে অযোধ্যাতে।

এদিকে, বাবরি মসজিদ মামলার রায়কে কেন্দ্র করে যে কোনো রকমের উসকানিমূলক বক্তব্য দেয়া থেকে বিজেপি নেতাদের বিরত থাকার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর রায়ে মসজিদ থাকবে আশা প্রকাশ করে আদালতের সিদ্ধান্ত মেনে নেয়ার ঘোষণা দিয়েছে জমিয়াতে উলেমায়ে হিন্দ।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত প্যানেল বাবরি মসজিদের ভূমি তিনভাগে ভাগ করে বন্টন করার আদেশ দেয়। বাবরি মসজিদের ২ দশমিক ৭ একর জমি মুসলিম ওয়াকফ বোর্ড, নিরমাজি আখড়া এবং রামনালা পার্টিকে সমানভাবে ভাগ করে দেয়ার আদেশ দেয় দেশটির আদালত। কিন্তু, হিন্দু-মুসলিম দু'পক্ষই সেই রায়কে চ্যালেঞ্জ করে আপিল করে। দীর্ঘ সময় পর শুনানি শেষ হয়েছে। এখন যেকোনও দিন রায় ঘোষণার জন্য অপেক্ষা।

প্রসঙ্গত, ষোড়শ শতকে নির্মিত ঐতিহাসিক বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙ্গে ফেলে উগ্রপন্থী হিন্দুরা। তাদের দাবি সেখানে এর আগে রামমন্দির ছিল। এরপরই, বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

আরও পড়ুন