আন্তর্জাতিক, জাতীয়

রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগ অস্বীকার সু চির

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ১১ই ডিসেম্বর ২০১৯ ০৪:২৯:০৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গণহত্যার দোষ চাপালেন আরসার ওপর।আন্তর্জাতিক আদালতে গাম্বিয়া বিভ্রান্তকর তথ্য উপস্থাপন করেছে, দাবি সু চির।

রাখাইনে গণহত্যার অভিযোগ অস্বীকার করে রোহিঙ্গাদের বাস্তুচ্যুত হওয়ার দায় আরসার ওপরে চাপালেন মিয়ানমারের সরকারপ্রধান অং সান সু চি। রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলার দ্বিতীয় দিনের শুনানিতে এ কথা বলেন সুচি।

সেনাবাহিনীর পক্ষে সাফাই বক্তব্য তুলে ধরেন তিনি।বক্তব্যে সু চি বলেন, গাম্বিয়া আদালতে অসম্পূর্ণ ও ভুল অভিযোগ করেছে। রাখাইনে কোনো মানবতাবিরোধী অপরাধ ঘটে থাকলে সেনা আইনেই তার বিচার হবে বলে জানান তিনি। এসব ঘটনার বিচার আন্তর্জাতিক আদালতে না হয়ে অভ্যন্তরীণ আইনে হলে দ্রুত বিচার সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

পাশাপাশি সু চি বলেন, ২০১৭ সালে আরাকান আর্মিদের হামলার কারণেই নতুন করে মিয়ানমারে সংঘাত তৈরি হয়েছে। রোহিঙ্গাদের দুর্দশা মিয়ানমারের অভ্যন্তরীণ দ্বন্বেরই ফল। গাম্বিয়ার অভিযোগের বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে আদালত যেন কোনো অন্তবর্তী আদেশ না দেন সেজন্য আহ্বান জানান তিনি। 

নেদারল্যান্ডসে দ্য হেগের পিস প্যালেসে এই শুনানি হচ্ছে। বৃহস্পতিবার দিনব্যাপী পাল্টাপাল্টি যুক্তিতর্ক উপস্থাপন করবে গাম্বিয়া ও মিয়ানমার। ২০১৭ সালের ২৫শে আগস্ট রাখাইনে পুলিশের চৌকিতে কথিত হামলার পর, রোহিঙ্গা গ্রামে সেনা অভিযান শুরু করে মিয়ানমার। দুই সপ্তাহের ওই অভিযানে অন্তত এক হাজার মানুষ নিহত হয়েছে বলে দাবি জাতিসংঘের।
 

আরও পড়ুন