• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১
  • সকাল ৬:৩৩

লকডাউনের মধ্যে প্যারিসে সিন নদীর পাড়ে স্বস্তির নিঃশ্বাস

লকডাউনের মধ্যে প্যারিসে সিন নদীর পাড়ে স্বস্তির নিঃশ্বাস
রবিবার থেকে ফ্রান্সে তৃতীয় দফায় লকডাউন আর রাত্রিকালীন কারফিউ জারি হয়েছে। করোনা ভাইরাসের দ্রুত সংক্রমণ ঠেকাতেই এ পদক্ষেপ। পাশাপাশি দেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞাও। তবে প্যারিসের বাসিন্দারা সুযোগ পেলেই ঘর থেকে বেড়িয়ে বিধিনিষেধ মেনে মেতে উঠছেন আড্ডায়।

চলছে লকডাউন। কিন্তু প্যারিস ঘেঁষে বয়ে চলা সীন নদীর পাড় দেখে সে কথা বোঝার উপায় নেই। কেউবা গল্প করছেন বন্ধুদের সাথে। কেউবা ঘুরে বেড়াচ্ছেন সাইকেলে চড়ে। তবে সবার উদ্দেশ্য একটাই। লকডাউনের দমবন্ধ করা পরিবেশ থেকে একটু মুক্তি।

তবে পুলিশের সতর্ক নজর রয়েছে দর্শণার্থীদের দিকে। কঠোরভাবে মানতে হচ্ছে সামাজিক দূরত্বের নির্দেশনা, বাধ্যতামূলক পরতে হচ্ছে মাস্ক। 

বাসা থেকে ১০ কিলোমিটারের মধ্যে কোন অনুমতি ছাড়াই ঘোরা যাচ্ছে। এর বাইরে গেলেই নিতে হবে বিশেষ অনুমতি। প্যারিসবাসী বলছেন, নদীর পাড়ে বেড়ানো দূর করছে করোনা আতঙ্ক।   

তারা বলেন, খুব ব্যস্ত সময় গেছে কয়েকদিন। আর ঘরে বসে থাকতে পারছিলাম না। তাই লকডাউন সত্ত্বেও বাইরে এসেছি। কারণ নদী পাড়ে বসে এই অসাধারণ সময় আমাকে চাঙ্গা করে দেয়। এত সুন্দর আবহাওয়া। তাই ঘুরতে এসেছি। সূর্যের আলো আমার ভীষণ প্রয়োজন। এটি আমাকে আনন্দ দেয় সাহস দেয়। বড় ব্যাপার হচ্ছে , চারপাশে মানুষজন দেখলে মনের জোরও অনেক বেড়ে যায়।

সামাজিক দূরত্বের নির্দেশনা মানাতে প্যারিস ও আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে, ৭ হাজার পুলিশ সদস্য। মহামারীর শুরু পর থেকে দেশটিতে আক্রান্ত প্রায় ৫০ লাখ। মৃত্যু ৯৬ হাজারেরও বেশি।  

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৫ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন