• রবিবার, ১৬ মে ২০২১
  • রাত ১২:২০

লকডাউনে খোলা থাকবে ব্যাংকের কার্যক্রম

লকডাউনে খোলা থাকবে ব্যাংকের কার্যক্রম
চলাফেরায় কঠোর বিধিনিষেধের মধ্যেও খোলা থাকবে সরকারি ও বেসরকারি ব্যাংকের কার্যক্রম। সাপ্তাহিক ছুটির দিন ও সরকারি ছুটি ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকের কার্যক্রম চলবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায়, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়। যেখানে বলা হয়, সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে। তবে অন্যান্য আনুষঙ্গিক কার্যাবলী সম্পন্ন করার জন্য ব্যাংক খোলা থাকবে দুপুর আড়াইটা পর্যন্ত। গত ৪ এপ্রিল ডিওএস-এর জারিকৃত সার্কুলারের ১১-এর নির্দেশ অপরিবর্তিত থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়, প্রতিটি জেলা সদরে অবস্থিত ব্যাংকের প্রধান শাখা, সিটি করপোরেশনের দুই কিলোমিটারের মধ্যে একটি শাখা এবং উপজেলা পর্যায়ে প্রতিটি ব্যাংকের একটি শাখা বৃহস্পতিবার, রবিবার এবং মঙ্গলবার খোলা রাখতে হবে। সেইসাথে যে সকল শাখা বন্ধ থাকবে সে সকল শাখার গ্রাহকসেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে, বিশেষ প্রয়োজনে ব্যাংকিং সেবা প্রদানের নির্দেশনা জারি করেছিলো মন্ত্রিপরিষদ বিভাগ। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনরকে চিঠি দিয়ে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত বিশেষ প্রয়োজনের সেবা নিশ্চিত করার কথা বলা হয়।

এদিকে সোমবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ব্যাংকের স্বাভাবিক লেনদেন বন্ধ থাকলেও আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য বন্দর এলাকার ব্যাংক ও বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা নির্দিষ্ট দিনের জন্য খোলা রাখা যাবে। আর ১৪ থেকে ২১ এপ্রিল এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত তোলা যাবে বলেও জানানো হয়েছিলো।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন