জেলার সংবাদ, কৃষি

লটকনের ফলন কম; দাম না পাওয়ায় হতাশ চাষিরা

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৫ই জুলাই ২০২১ ০৪:০৪:২২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আবহাওয়া অনুকূলে না থাকায় এবার নরসিংদীতে লটকনের ফলন কম হয়েছে। উল্টো বাজারে দামও কম। চাষি ও পাইকাররা জানান, করোনা পরিস্থিতে গত দুই বছর ধরে এমনিতে লটকন রপ্তানি বন্ধ রয়েছে। তার ওপর কাঙ্খিত দাম না পেয়ে হতাশ তারা।

খাদ্য ও পুষ্টিগুণ সমৃদ্ধ ফল লটকন। নরসিংদীর বেলাবো ও শিবপুর উপজেলাসহ বিভিন্ন এলাকার বাগান ও বাড়ির আঙ্গিনায় থোকায় থোকায় শোভা পাচ্ছে ফলটি।

একসময় ঝোপঝাড় ও জঙ্গলে অযত্ন অবহেলায় বেড়ে ওঠা অপ্রচলিত এই ফল সময়ের সাথে সাথে জায়গা করে নিয়েছে বিশ্ব বাজারেও। বাজারে চাহিদা ও লাভজনক হওয়ায় জেলায় বাড়তে থাকে লটকনের চাষ।

কিন্তু করোনার কারণে গত দুই বছর ধরে পাল্টে গেছে চিত্র। এ বছর ফলন কম হওয়ার পাশাপাশি রপ্তানি বন্ধ থাকায় লোকসান গুণছেন লটকনচাষি ও পাইকাররা। স্থানীয় বাজারেও মিলছে না কাঙ্খিত দর।

করোনা পরিস্থিতিতে দেশের বাজারে লটকন সরবরাহে কোন সমস্যা হলে সহায়তার আশ্বাস কৃষি বিপণন অধিদপ্তরের।

কৃষি বিপণন কর্মকর্তা কিশোর কুমার সাহা বলেন, 'লটকনের বেচাকেনা অন্য বছরের তুলনায় অনেক কম। বিপণনে বাধাগ্রস্ত হলে তারা যেন আমাদের অফিসে এসে যোগযোগ করে। তাহলে আমরা মার্কেটে লিংকেজ তৈরি করে দিতে পারবো। সকল ধরনের সহযোগিতা করার জন্য আমরা সদা প্রস্তুত।'

চলতি বছর জেলায় ১ হাজার ৬১০ হেক্টর জমিতে লটকনের আবাদ হয়েছে। প্রতি বছর জেলায় ২০ থেকে ২২ হাজার মেট্রিক টন লটকন উৎপাদন হয়।

আরও পড়ুন