• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৮:৫৯

লবণ নিয়ে গুজব, ২১ জনের কারাদণ্ড

লবণ নিয়ে গুজব, ২১ জনের কারাদণ্ড
পেঁয়াজের দাম বৃদ্ধির ধকল কাটতে না কাটতেই দেশের বিভিন্ন স্থানে চলছে লবণ নিয়ে গুজব।

গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রির অভিযোগে ২১ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।জরিমানা করা হয়েছে  দেড় শতাধিক ব্যবসায়ী ও অন্তত ৪০টি ব্যবসা প্রতিষ্ঠানকে। আটক হয়েছেন একশরও বেশি ব্যবসায়ী এবং অন্ত ১০ জন ক্রেতা।

লবনের দাম বাড়ার গুজব ছড়ানোর পর মুদি দোকানগুলোতে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতার। আর এই সুযোগে লবনের ইচ্ছেমতো দাম হাকাচ্ছেন কিছু অসাদু ব্যবসায়ী। এ অবস্থায় লবনের বাজার নিয়ন্ত্রণে রাখতে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে প্রশাসন। 

বেশি দামে লবন বিক্রির অভিযোগে রাজশাহীতে পাঁচ ব্যবসায়ীকে এক বছর করে আর দুইজনকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদেরকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়।

লালমনিরহাটে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে লবন বিক্রি করায় সাত ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। জরিমানা করা হয়েছে চারজনকে। পাবনার চাটমোহরে এক ব্যবসায়ী, সাতক্ষীরায় দুই ও ঠাকুরগাঁওয়ে তিন ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

শেরপুরে ২০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে ৮২হাজার টাকা জরিমানা করা হয়েছে। বরিশালে ৬টি প্রতিষ্ঠানকে ১ লাখ সাত হাজার জরিমানা। কুমিল্লায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৮লাখ টাকা জরিমানা করা হয়েছে। এক ব্যবসায়ীকে দেয়া হয়েছে সাত দিনের জেল।

বগুড়ায় আটক হয়েছে ৪৪ ব্যবসায়ী, ভোলায় ১০ ব্যবসায়ী ৬৮ হাজার জরিমানা, নওগাঁয় ২৪ ব্যবসায়ীকে বিভিন্ন অংকের অর্থদণ্ড দেয়া হয়েছে।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে আর দেড় শতাধিক ব্যবসায়ী ও অন্তত ৫০টি প্রতিষ্ঠানকে বিভিন্ন মেয়াদে অর্থদণ্ড দেয়া হয়েছে। আটক হয়েছে দেড় শতাধিক ব্যবসায়ী ও ১০ জন ক্রেতা।

ডেস্ক
ইসতিয়াক হোসেন
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে নভেম্বর, ২০১৯
আপডেটঃ বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ সকাল ০৯:২৪


সর্বশেষ

আরও পড়ুন