• শনিবার, ০৬ জুন ২০২০
  • সকাল ৪:০৩

শাবিপ্রবিতে করোনা ল্যাবের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

শাবিপ্রবিতে করোনা ল্যাবের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী
করোনাভাইরাস পরীক্ষার জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ সোমবার দুপুরে ড. এ কে আব্দুল মোমেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ল্যাবের উদ্বোধন করেন। এসময় করোনাভাইরাস মোকাবেলায় সবধরনের সুযোগসুবিধা সরকার নিশ্চিত করছে বলে জানান তিনি।  

ভিডিও কনফারেন্সে বিশ্ববিদ্যলয় প্রশাসন, সিভিল সার্জন, স্বাস্থ্য অধিদপ্তর সহ জিইবি বিভাগের শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা ভিডিও কনফারেন্সে জানান, আগামীকাল মঙ্গলবার থেকে এই ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে। ইতোমধ্যে বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের প্রয়োজনীয় সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। ল্যাব পরিচালনার জন্য শিক্ষকদের প্রশিক্ষণও প্রদান করা হয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিচালনা করবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ভবনে জিইবি বিভাগে এ ল্যাব চালু হলো।

শাবিপ্রবি’র জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, ‘গত এক সপ্তাহ থেকে আমাদের শিক্ষকরা এটি পরিচালনার জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। ২২ থেকে ২৩ জনের একটি টিম তৈরি করা হয়েছে।’

দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর গত ৭ই এপ্রিল থেকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হয়। 




ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৮ই মে, ২০২০
আপডেটঃ বৃহঃস্পতিবার, ৪ঠা জুন, ২০২০ রাত ১০:০১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন