• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ৩:১৪

শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের অংশগ্রহণে বিশেষ ফ্যাশন শো

শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের অংশগ্রহণে বিশেষ ফ্যাশন শো
মেক্সিকোতে হয়ে গেল শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের অংশগ্রহণে বিশেষ ফ্যাশন শো। প্রতিবন্ধীরা সামাজিকভাবে যে অবজ্ঞা-অবহেলার শিকার হন, সে বিষয়ে সবাইকে সচেতন করতেই এই ফ্যাশন শোর আয়োজন।

মেক্সিকোতে হয়ে গেল শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের অংশগ্রহণে বিশেষ ফ্যাশন শো। এতে বর্ণিল পোশাক পরে র‌্যাম্পে হেঁটে নিজেদের ভিন্নতা উদযাপন করেন অংশগ্রহণকারী মডেলরা। প্রতিবন্ধীরা সামাজিকভাবে যে অবজ্ঞা-অবহেলার শিকার হন, সে বিষয়ে সবাইকে সচেতন করতেই এই ফ্যাশন শোর আয়োজন।

প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা মেক্সিকো সিটির জোচিপিলি ঝর্ণার কাছে অনুষ্ঠিত হলো ব্যতিক্রমী এই ফ্যাশন শো। বিখ্যাত ডিজাইনারদের নকশা করা পোশাক পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

ফ্যাশন শোতে অংশ নেন শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধী ১১জন মডেল। র‌্যাম্পে হেঁটে নিজেদের ভিন্নতা ও বৈচিত্র্য উদযাপন করেন তারা। ফ্যাশন শোতে অংশগ্রহণের মধ্য দিয়ে নিজেরা যে বাধা-বিপত্তি ও অবহেলার মুখোমুখি হন, সে বিষয়ে সচেতনতা তৈরি করতে চান মডেলরা।

র‌্যাম্পে অংশনেয়া এক মডেল বলেন, 'আমার শারীরিক অক্ষমতা আমার সত্ত্বার একটি অংশ। তবে আমি চাই না মানুষ শুধু এটা দিয়েই আমাকে বিচার করুক।' অপর এক মডেল জানান, 'সৌন্দর্যের সংজ্ঞা ভেঙে নতুন করে গড়ার, সমাজকে কিছু দেয়ার চেষ্টা করছি আমরা। সবারই উচিত নতুন কোন ধারণাকে স্বাগত জানানো।'

উজ্জ্বল রঙের নানা পোশাক পরে নিজেদের প্রকাশ করেন মডেলরা। বৈচিত্র্যও যে কতো সুন্দর হতে পারে, এই বার্তা দিতে চান আয়োজকরা।

'চেঞ্জিং মডেলস' ও 'কাদিমা' নামের দুটি সংস্থা ব্যতিক্রমী এই ফ্যাশন শোর আয়োজন করে। প্রতিবন্ধীদের বিষয়ে সমাজের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে কাজ করে সংস্থা দুটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব মতে, মেক্সিকোর মোট জনসংখ্যার সাড়ে সাত শতাংশ শারীরিক বা বুদ্ধি প্রতিবন্ধী।  তাদের জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং কর্মসংস্থানের সুযোগ সীমিত।  এদের বেশিরভাগই দারিদ্রসীমার নিচে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৩রা অক্টোবর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫২


সর্বশেষ

আরও পড়ুন