• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১
  • দুপুর ১২:৩২

শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চ

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পারিবারিক, সামাজিক কিংবা প্রাতিষ্ঠানিকসহ বিভিন্ন সমস্যা সমাধানের পথ করে দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চ। এক বছরেরও কম সময়ে এই ভার্চুয়াল এই প্ল্যাটফর্মটি আস্থা অর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের।

'একসাথে গড়ি নিরাপদ ঢাকা বিশ্ববিদ্যালয়' এই স্লোগান সামনে রেখে গত বছরের ২১শে জুন প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেকোনো জায়গায় অন্যায়ভাবে আক্রমণ বা প্রতারণার শিকার হলে, সাহায্য চেয়ে পোস্ট করেন নিরাপত্তা মঞ্চের ফেসবুক গ্রুপে। তাছাড়া রেজিস্ট্রার ভবনে জরুরি একাডেমিক কাজ, মেডিক্যাল সহায়তাসহ বিভিন্নভাবে অল্প কিছুদিনেই সংগঠনটি সেবা দিয়েছে দেড় শতাধিক শিক্ষার্থীকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নিজ এলাকায় খুন হলে, মঞ্চের প্রতিষ্ঠাতা জুলিয়াস সিজার তালুকদার শিক্ষার্থীদের সহায়তায় এমন একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মের কথা ভাবেন। তিনি বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিরাপত্তা জনিত যে কোনো সমস্যায় পরিবারের সদস্যদের মতই পাশে থাকার চেষ্টা করে। এ পর্যন্ত ১৬০ এর বেশি শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে পেরেছি। আর আমরা সবচেয়ে বেশি সহযোগীতা পেয়েছি বাংলাদেশ সরকারে নিয়োজিত আমাদের পুলিশ ভাই-বোনদের।"    

সিজারের এই উদ্যোগে সংহতি জানিয়ে নানাভাবে সহায়তা দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক অনেক শিক্ষার্থীও।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এসপিও এস এম আকমল হোসাইন জানান, কোনো শিক্ষার্থী যদি কোনোভাবে ক্ষতির সম্মুখীন হন তাকে আমরা তথ্য দিয়ে সহায়তা দিতে পারি। 

এই প্ল্যাটফর্মে যুক্ত আছেন প্রশাসনের অনেক কর্মকর্তাও, যারা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। তারা দিচ্ছেন আইনি বিভিন্ন সহায়তা।

পিবিআই এর অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সামসুজ্জামান বলেন, "ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছোট ভাইরা কিছু সহযোগীতার জন্য আসেন।যেখানে আমি আইনগতভাবে সহযোগীতা করেছি। নিরাপত্তা মঞ্চ যে কাজটি করছে তা আসলেই প্রশংসার দাবিদার।"   

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে জানুয়ারী, ২০২১
আপডেটঃ বৃহঃস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১০


সর্বশেষ

আরও পড়ুন