• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ১০:২২

'শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম' শীর্ষক আলোচনা সভা

'শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম' শীর্ষক আলোচনা সভা
মুজিব শতবর্ষ-আইডিয়া প্রতিযোগিতা উপলক্ষ্যে 'শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর আয়োজনে 'মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১' এর প্রেক্ষিতে ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, 'মুজিব শতবর্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে, 'মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা ২০২১' যা সত্যিকার অর্থে একটি যুগোপযোগী পদক্ষেপ এবং বাংলাদেশের শিক্ষক, ছাত্রসহ সকল নাগরিকের জন্য উদ্ভাবনী আইডিয়া শেয়ার করার মাধ্যমে পুরস্কার জিতে নেয়ার সুযোগ সৃষ্টি করেছে। শিল্প সহযোগিতার মাধ্যমে উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেম তৈরি হলে বাংলাদেশের জ্ঞানভিত্তিক শিক্ষা এগিয়ে যাবে অনন্য উচ্চতায়।'

আলোচনায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাবে অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম জানান, ইন্ড্রাস্টি এবং একাডেমীয়ার মধ্যে যে দুরত্ব তৈরি হয়েছিলো- আইডিয়া প্রতিযোগিতা ইন্ড্রাস্টি ও একাডেমীয়াদের মধ্যে সেই দুরত্বকে দূর করে সহযোগিতার পরিবেশ তৈরি করবে।

এসময় ছাত্র-ছাত্রী, শিক্ষক ও উপস্থিত সবাইকে শিল্পসহযোগিতা ও উদ্ভাবনী শিক্ষার ইকোসিস্টেমকে প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিনির্মানে বিশেষ গুরুত্ব সহকারে উদ্ভাবনী কাজে ব্যবহার করার আহবান জানান বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এম.পি; বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, মোহাম্মাদিয়া গ্রুপের চেয়ারম্যান ও বিজিএমইএ'র সাবেক সভাপতি ড. রুবানা হক, ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিফ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ আরও অনেকে।

উল্লেখ্য, মুজিব শতবর্ষ-আইডিয়া প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য পুরস্কারের মোট আর্থিক মূল্য ১ কোটি ২০ লক্ষ্য টাকা। এই জুম মিটিং এ যারা অধিবেশনে অংশ নিতে পারেননি তারা বিস্তারিত জানতে এই লিংকটি ভিজিট করতে পারেন:  www.bn.ic4irb.org/mujib100ideas

আইডিয়া জমা দেওয়ার সময়সীমা: ১০ অক্টোবর, ২০২১। সার্বিক ও বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন: ওয়েবঃ https://www.ic4irb.org/mujib100ideas. ফেসবুকঃ https://www.facebook/mujib100ideas. ইউটিউব চ্যানেলঃ IC4IR TV (https://www.youtube.com/channel/UCJbQ24Ns037W98zffXj1Sug). ইমেইল: mujib100ideas@ugc.gov.bd

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৬ই অক্টোবর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন