• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ৯:২৬

শুটিং করার পরেও ভারতীয় ছবি থেকে বাদ পরলেন নায়ক ফেরদৌস!

শুটিং করার পরেও ভারতীয় ছবি থেকে বাদ পরলেন নায়ক ফেরদৌস!
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘দত্তা’ এর অবলম্বনে কলকাতায় তৈরি হচ্ছে চলচ্চিত্র। একই উপন্যাস অবলম্বনে এর আগে ১৯৫১ ও ১৯৭৬ সালে ভারতে দুটি ছবি তৈরি হয়েছে। এবার এই উপন্যাস নিয়ে নির্মল চক্রবর্তী নির্মাণ করছেন তার প্রথম চলচ্চিত্র।

ছবিটিতে অভিনয়ের জন্য আগেই চুক্তিবদ্ধ হন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস। এপ্রিল মাসে ভারতের বোলপুরে ছবিটির শুটিংও করেছেন তিনি। তবে জানা গেছে, ‘দত্তা’ ছবি থেকে ফেরদৌসকে বাদ দেওয়া হয়েছে। ছবিটির ‘বিলাস বিহারি’ চরিত্রে ফেরদৌসের পরিবর্তে এখন অভিনয় করবেন কলকাতার সাহেব চট্টোপাধ্যায়।

ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জে লোকসভা নির্বাচনের সময় তৃণমূল কংগ্রেসের প্রার্থী কানহাইয়া লাল আগরওয়ালের প্রচারণায় অংশ নিয়েছিলেন ফেরদৌস। সেদিন তিনি রায়গঞ্জ আসনের করণ দিঘি থেকে ইসলামপুর পর্যন্ত তৃণমূলের প্রচার মিছিলেও অংশ নেন। তখন তৃণমূল প্রার্থী বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বিদেশি তারকা এনে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করার অভিযোগে তীব্র প্রতিবাদ করেন।

নির্বাচন কমিশনের কাছে এ ব্যাপারে তখন অভিযোগ করলে তা প্রমাণিত হওয়ায় ফেরদৌসকে তখনই ভারত ছাড়ার আদেশ দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর সাথে তার ভিসাও বাতিল করা হয়। তখন ভারতের সংবাদমাধ্যম থেকে জানা যায়, দেশটিতে তাকে কালোতালিকাভুক্ত করা হয়েছে।

ছবিটির নির্মাতা গণমাধ্যমে বলেন, ‘ফেরদৌসের জন্য আমরা প্রায় ছয় মাস অপেক্ষা করেছি। তার ভিসা নিয়ে সমস্যা হয়েছে। আমরা অনেক চেষ্টা করেছি। কিন্তু কিছুই হলো না। শেষ পর্যন্ত বিলাস বিহারি চরিত্রে সাহেব চট্টোপাধ্যায়কে নিয়েছি। তাকে নিয়ে আগামী ডিসেম্বরে আবার ছবিটির শুটিং শুরু করব।’

তিনি আরও জানান, ফেরদৌসকে নিয়ে বাংলাদেশে গিয়ে ছবিটির শুটিং করার পরিকল্পনা হয়েছিল। কিন্তু ছবির যা বাজেট, তা দিয়ে সেই পরিকল্পনামতো কাজ করা সম্ভব না। সবকিছু মিলিয়েই ‘বিলাস বিহারি’ চরিত্রের জন্য সাহেব চট্টোপাধ্যায়কে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, এরইমধ্যে ছবির ১০ ভাগ শুটিং হয়েছে। ছবিতে বিজয়ার চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে অক্টোবর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:০৫


সর্বশেষ

আরও পড়ুন