জাতীয়, রাজনীতি

'শুনানির পরই বিএনপির আন্দোলনের রূপরেখা'

জাকারিয়া আহমেদ

ডিবিসি নিউজ

বুধবার ১১ই ডিসেম্বর ২০১৯ ০৮:৪৮:৩৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর আপিল বিভাগের আদেশ দেখেই পরবর্তী করণীয় ঠিক করবে বিএনপি।

নেতারা বলছেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই শেষ পর্যন্ত আইনি লড়াই চালিয়ে যেতে চান তারা। একই সঙ্গে দলীয় প্রধানকে মুক্ত করতে যে-কোনও আন্দোলনে যেতেও তৈরি আছেন তারা।  আদালতে ইতিবাচক ফল না আসলে আন্দোলনই একমাত্র বিকল্প বলে জানালেন নেতারা।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি জামিনে নাকি রাজপথের আন্দোলনে- এনিয়ে দলের শীর্ষ পর্যায়ের ভিন্নমত এখন অনেকটাই স্পষ্ট। বৃহস্পতিবার আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর শুনানির কথা থাকায় বিএনপি নেতাকর্মীদের চোখ এখন উচ্চ আদালতের দিকে।   

বিএনপির মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য ফারজানা শারমিন বলেন, একজন আইনজীনি ও রাজনীতিবিদ হিসেবে আদালত কি রায় দিবে তা আগে থেকে বলা আমাদের ঠিক হবে না। আমরা কাল পর্যন্ত অপেক্ষা করবো। আশা করছি উনার জামিন হবে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, আমাদের আন্দোলন স্বতঃস্ফূর্তভাবেই হবে। নেতাদের নির্দেশের অপেক্ষায় কর্মীরা বসে থাকবে না। আমাদের আন্দোলন শান্তিপুর্নভাবেই হবে।

তবে, আদালতে দলীয় প্রধানের মুক্তির সুরাহা না হলে রাজপথে মুক্তির উপায় খুঁজতে নীতি নির্ধারকদের আহবান জানিয়েছেন নেতারা। বিএনপির ভাইস-চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ বলেন,যদি দেশনেত্রী খালেদা জিয়াকে জামিন দেয়া না হয় বা তার জামিন নিয়ে কোন টাল-বাহানা করা হয়, তাহলে দলের নীতি নির্ধারকরা তাকে মুক্ত করতে সেই পদক্ষেপই নিবে।

আর নীতি নির্ধারকরা বলছেন, বিএনপি সবসময়ই আন্দোলনের জন্য প্রস্তুত। সময় মতোই সেই আন্দোলন চূড়ান্ত রূপ লাভ করবে। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুকু বলেন, আন্দোলন কখনো হুকুম দিয়ে হয় না।আন্দোলন স্বতঃস্ফূর্তভাবে হয়।আমি মনে করি খালেদা জিয়াকে মুক্ত করার আন্দোলন স্বতঃস্ফূর্তভাবেই হবে।

আরও পড়ুন