• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ৯:২৭

শুরু হলো শত বছরের ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ির মেলা

শুরু হলো শত বছরের ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ির মেলা
কালীপূজা উপলক্ষ্যে মাদারীপুরে শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ির মেলা। সপ্তাহব্যাপী এ মেলায় আসবাবপত্রসহ গৃহস্থালি সামগ্রী নিয়ে অংশ নিচ্ছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরা।

আঠারো শতকের শেষের দিকে কালকিনি উপজেলায় শ্রী শ্রী কালীপূজা উপলক্ষে পৌর এলাকার গোপালপুর গ্রামের কুন্ডুবাড়িতে কুন্ডুদের পূর্বপুরুষরা কালীপূজার আয়োজন করে আসছে। তাদের পূজাকে ঘিরে প্রথমে বাদাম, বুট, খেলনা নিয়ে অল্প কয়েকজন ব্যবসায়ী বসতো। পরে, আস্তে আস্তে প্রতিবছর ব্যবসায়ীর সংখ্যা বাড়তে থাকে। এক সময় দেশের বিভিন্ন অঞ্চল থেকেও ব্যবসায়ীরা আসতে থাকে তাদের পণ্য সামগ্রী নিয়ে।  পরে, স্থানীয়রা এর নামকরণ করেন কুন্ডু বাড়ির মেলা।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে এ মেলা জমজমাটভাবে হয়ে আসছে। এই মেলায় লক্ষাধিক মানুষের সমাগম হয়। এখন প্রায় ১০ একর জায়গা নিয়ে এই মেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও, ঢাকা-বরিশাল মহাসড়কের দুই পাশে এক কিলোমিটার এলাকায় বিভিন্ন পণ্যের পসরা নিয়ে বসেছেন দোকানিরা। মেলায় ভিড় করছেন ক্রেতা ও দর্শনার্থীরা।

মেলায় বিক্রি হচ্ছে বাঁশ, বেত ও কাঠের আসবাবপত্র, খেলনা ও প্রসাধন সামগ্রীসহ বিভিন্ন পণ্য। এখানে সুলভে খাট, সোফাসেট, ড্রেসিং টেবিল, সংসারের দৈনন্দিন কাজে ব্যবহৃত সামগ্রী পাওয়া যাওয়ায় খুশি মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীরা। আর, বিক্রি ভালো হওয়ায় খুশি বিক্রেতারাও।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে মেলা সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। আর, এলাকাবাসী ও প্রশাসনের সহযোগিতায় আগামীতে আরও নতুন আঙ্গিকে মেলা আয়োজনের প্রত্যাশা আয়োজক কমিটির।

২৭শে অক্টোবর শুরু হওয়া কুণ্ডুবাড়ির এই মেলা চলবে সপ্তাহব্যাপী।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৯শে অক্টোবর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:০৪


সর্বশেষ

আরও পড়ুন